কাশ্মীরের মুসলিমদের পক্ষে সোচ্চার হবে তালেবান

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২১, ২৩:১৪

সাহস ডেস্ক

তালেবান ভারত শাসিত কাশ্মীরের মুসলিমদের পক্ষে সোচ্চার ভূমিকা রাখবে বলে জানিয়েছেন তালেবানের এক মুখপাত্র সুহাইল শাহীন। তিনি জানান, ‘মুসলিম হিসেবে কাশ্মীর, ভারত বা অন্য যে কোন দেশের মুসলিমদের পক্ষে কথা বলার অধিকার আমাদের আছে।’ খবর 

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র তাদের সৈন্য প্রত্যাহার করার পর নিজেদেরকে বিজয়ী বলে ঘোষণা করে তালেবান। শীঘ্রই তারা একটি নতুন সরকার গঠন করবে বলে আশা করা হচ্ছে। তবে তালেবানের বিজয়ের পর এই প্রথম তাদের কোন নেতা ভারত শাসিত কাশ্মীর সম্পর্কে কোন মন্তব্য করলেন।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের বিভিন্ন অংশ ভারত এবং পাকিস্তান নিয়ন্ত্রণ করে, তবে উভয় দেশই পুরো কাশ্মীরকে নিজেদের বলে দাবি করে।

ভারত শাসিত কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের কারণে গত ৩০ বছর ধরেই সহিংসতা চলছে।

সম্প্রতি সিএনএন-নিউজ-এইটিনকে দেয়া এক সাক্ষাৎকারে তালেবান নেতা আনাস হাক্কানি বলেছেন, ‘কাশ্মীর আমাদের এখতিয়ারের মধ্যে নেই এবং অন্যের বিষয়ে হস্তক্ষেপ আমাদের নীতি বিরুদ্ধ।’

পাকিস্তানভিত্তিক আরেকটি সংবাদ চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ কাশ্মীর সমস্যার সমাধানে পাকিস্তান এবং ভারতকে একসাথে আলোচনায় বসার আহ্বান জানান।

তালেবান মুখপাত্র সুহাইল শাহীন বলেন, ‘অন্য কোন দেশের বিরুদ্ধে সশস্ত্র অভিযান চালানোর "কোন নীতি" তালেবানের নেই।’ খবর- বিবিসির।

তিনি এই মন্তব্য করলেন এমন এক সময় যখন আফগানিস্তানে সংখ্যালঘু হিন্দু এবং শিখদের ব্যাপারে ভারত উদ্বেগ প্রকাশ করেছে এবং ভারতে ২০১৪ সাল হতে নরেন্দ্র মোদির সরকারের শাসনামলে মুসলিমদের বিরুদ্ধে সাম্প্রদায়িক বিদ্বেষমূলক হামলার ঘটনা বাড়ছে বলে জানিয়েছেন সমালোচকরা।

দুই বছর আগে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে ভারত, যার মাধ্যমে জম্মু এবং কাশ্মীরের স্বায়ত্বশাসনের নিশ্চয়তা কেড়ে নেয়া হয়। এতে কাশ্মীর উপত্যকায় এখনো উত্তেজনা বিরাজ করছে।

আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে চলে যাওয়ার পর ভারতে অনেকে আশংকা করছে তালেবানের একটি অংশ হয়তো এখন পাকিস্তানের ভারত বিরোধী শক্তির প্ররোচনায় ভারত শাসিত জম্মু এবং কাশ্মীরের দিকে তাদের নজর দেবে।

পাকিস্তানের ক্ষমতাসীন দল পিটিআই এর নেতা নিলাম ইরশাদ শেখের একটি টেলিভিশন বিতর্কে অংশ নেয়ার সময় যা বলেছিলেন, তা এখন অনলাইনে ব্যাপক প্রচার পেয়েছে। এতে তিনি বলেন, ‘তালেবান আমাদের বলেছে, তারা আমাদের সঙ্গে আছে এবং তারা কাশ্মীরকে মুক্ত করতে আমাদের সাহায্য করবে।’

আফগানিস্তানের তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্র, রাশিয়া বা চীনের মতো দেশ প্রকাশ্যেই কথাবার্তা বললেও ভারত এখনো পর্যন্ত সতর্কতার সঙ্গেই আগাচ্ছে।

সূত্র: বিবিসি

সাহস২৪.কম/এসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত