হামলা ঠেকাতে তালেবানদের গোয়েন্দা তথ্য দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশ : ২৭ আগস্ট ২০২১, ১১:১৫

সাহস ডেস্ক

সমঝোতার ভিত্তিতে তালেবানদের সমর্থনের ইঙ্গিত আগেই দিয়েছে যুক্তরাষ্ট্র। এবার তালেবানদের সাথে গোয়েন্দা তথ্য বিনিময়ের ঘোষণা দিলো তারা। এর ফলে যুক্তরাষ্ট্রের সাথে তালেবানদের সঙ্গে একযোগে কাজের বিষয় কিংবা তালেবানদের সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন স্পষ্ট হয়ে গেলো। 

গতকাল বৃহস্পতিবার আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে ইউএস সেন্ট্রাল কমান্ড জেনারেল কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি তালেবানদের সাথে গোয়েন্দা তথ্য বিনিময়ের ঘোষণা দিয়েছেন। 

এ সময় তিনি বলেন, 'জঙ্গিগোষ্ঠী আইএসের হামলা ঠেকাতে তালেবানের সঙ্গে গোয়েন্দা তথ্য শেয়ার করছে যুক্তরাষ্ট্র। আমরা তালেবানের সঙ্গে এই তথ্যের (গোয়েন্দা তথ্য) সংস্করণ বিনিময় করি, যাতে তারাও আমাদের জন্য কিছু খোঁজ নিতে পারে। যুক্তরাষ্ট্রের কাছে থাকা পূর্ণাঙ্গ গোয়েন্দা তথ্য তালেবান পায় না। আমাদের বিশ্বাস, কিছু হামলা চেষ্টা তালেবান নস্যাৎ করে দিয়েছে। তাদেরকে কাটছাঁট করে কিছু তথ্য দেওয়া হয়। যা কিনা হামলা ঠেকানোর জন্য পর্যাপ্ত।'

আইএসের এমন হামলা অব্যাহত থাকবে বলে আশংকা করছেন জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি। তবে হামলা ঠেকাতে মার্কিন বাহিনীও প্রস্তুত বলে জানান তিনি। 

উল্লেখ্য, গতকাল কাবুলে আইএসের দুটি বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে মোট ৯০ জনে দাঁড়িয়েছে। গতকাল পর্যন্ত নিহতের সংখ্যা ৬০ জন ছিলো, তাদের মধ্যে ১৩ জন মার্কিন বাহিনীর সদস্য ছিলো। হামলায় কমপক্ষে ২৮ তালেবান সৈন্য নিহতের কথা জানিয়েছে তালেবান মুখপাত্র। এখনো হাজারের সংখ্যায় মার্কিন নাগরিক আটকে আছে কাবুলে। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে তালেবান ও মার্কিন বাহিনী একযোগে কাবুল বিমানবন্দরে কাজ করছে। হামলার দায় স্বীকার করেছে আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী আইএস-এর সহযোগী সংগঠন ইসলামিক স্টেট ইন খোরাসান প্রভিন্স (আইএসকেপি)।


সূত্র, আলজাজিরা, ডয়েচেভেলে, বিবিসি

সাহস২৪.কম/জেএস/জিজি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত