আফগানিস্তান ইস্যুতে চিন্তিত জি-৭, জরুরি বৈঠক

প্রকাশ : ২৩ আগস্ট ২০২১, ২০:৪৫

সাহস ডেস্ক

আফগানিস্তান দখলের পর থেকেই বিশ্বজুড়েই আলোচনার কেন্দ্রবিন্দুতে তালেবানরা। উগ্রপন্থী এই সংগঠনটির আতংকে সময় পার করছে দেশটির জনসাধারণ। ইতোমধ্যে বিশ্বের বিভিন্নদেশ বক্তব্যের মাধ্যমে তালেবানদের প্রতি তাদের অবস্থানের ইঙ্গিত দিয়েছে।

তালেবান ইস্যুতে চিন্তিত আছে শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭। এরই প্রেক্ষিতে মঙ্গলবার (২৪ আগস্ট) জরুরি সভা ডেকেছে সংস্থাটি। বৈঠকে 'কাবুলের তালেবান শাসকদের সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পর্ক কেমন হবে?' এই বিষয়ে আলোচনা করবেন জি-৭-এর নেতারা। ডয়েচে ভেলের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বৈঠকটি পরিচালনার দ্বায়িত্বে আছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন তালেবান ইস্যুতে একাধিক বিষয় বক্তব্য দিয়েছেন। বরিসের দেওয়া তথ্য মতে আফগানিস্তানে তালেবানদের ক্ষমতা কোনো ভাবেই মেনে নেবে না যুক্তরাষ্ট্র। এমনকি জি-৭-এর বৈঠক তালেবানদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির প্রস্তাব করবেন তিনি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন যুক্তরাষ্ট্রের প্রতি এক আবেদনে জানিয়েছেন, আফগানিস্তানের এই অস্থিতিশীল পরিস্থিতে যুক্তরাষ্ট্রের দেওয়া সেনা সময়সীমা ৩১ আগস্টের মধ্যে সবাইকে উদ্ধার করা অসম্ভব। তাই মার্কিন বাহিনী যেন আরো কিছু সময় আফগানিস্তানে অবস্থান করে।

সাহস২৪.কম/জেএস/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত