রাশিয়ার অনুরোধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক

প্রকাশ : ১১ মার্চ ২০২২, ১৪:৫৫

সাহস ডেস্ক

রাশিয়া গতকাল বৃহস্পতিবার অভিযোগ তুলেছিল যে, ইউক্রেনে জীবানু অস্ত্র তৈরি করা হচ্ছে। এ জীবানু অস্ত্র তৈরিতে গবেষণায় অর্থায়ন করছে যুক্তরাষ্ট্র। এই অভিযোগ ওঠার পর মস্কোর অনুরোধে জরুরি বৈঠক বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। আজ শুক্রবার (১১ মার্চ) এ বৈঠক অনুষ্ঠিত হবে। খবর- ভয়েস অব আমেরিকা।

এ তবে অভিযোগ প্রত্যাখ্যান করছে ওয়াশিংটন ও কিয়েভ। যুক্তরাষ্ট্র উল্টো এ কথা বলছে যে, আসলে মস্কোই এসব অস্ত্র ব্যবহার করতে চায়।

বৃহস্পতিবার ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদোমির জেলেনস্কি জানিয়েছেন, রাসায়নিক বা এ ধরনের কোনো অস্ত্র ইউক্রেনে কেউ তৈরি করছে না।  

পশ্চিমা দেশগুলো বলছে, রাশিয়া যুক্তরাষ্ট্র ও অন্য বিরোধী শক্তিগুলোর বিরুদ্ধে জীবাণু এবং রাসায়নিক অস্ত্র তৈরির অভিযোগ তুলছে, যাতে করে তারা নিজেরা ইউক্রেনে সেই অস্ত্র ব্যবহার করতে পারে। মস্কোর বিরুদ্ধে সিরিয়াতে এ অস্ত্র ব্যবহারের অভিযোগ রয়েছে।

সিরিয়াতে রাসায়নিক অস্ত্র ব্যবহার নিয়ে গতমাসে নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত রিচার্ড মিল বলেন, সিরিয়ার রাসায়নিক অস্ত্র ব্যবহার নিয়ে রুশ ফেডারেশন ক্রমাগত ভুল তথ্য ছড়িয়ে যাচ্ছে।

২০১৮ সালে মস্কো অভিযোগ করেছিল যুক্তরাষ্ট্র জর্জিয়ার একটি গবেষণাগারে জীবাণু অস্ত্র তৈরির পরীক্ষা চালিয়েছে। জর্জিয়াও এক সময় সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। ইউক্রেনের মতোই জর্জিয়ার ন্যাটোতে যোগ দেওয়ার ইচ্ছা রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত