দেশে পৌঁছেছেন ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের ২৮ নাবিক

প্রকাশ : ০৯ মার্চ ২০২২, ১৭:০৫

সাহস ডেস্ক

রাশিয়ার হামলার কারণে ইউক্রেনের কৃষ্ণসাগর তীরের অলভিয়া বন্দরে আটকে পড়া জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’র ২৮ জন বাংলাদেশ নাবিক দেশে পৌঁছেছেন।

বুধবার (৯ মার্চ) দুপুর ১২টার কিছু পর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান নাবিকগণ।

এর আগে গত ২ মার্চ আটকে পড়া জাহাজটিতে রকেট হামলায় হাদিসুর রহমান নামে একজন নাবিক মারা যান। এরপরই বন্দরটির আশেপাশের এলাকায় দীর্ঘদিন ধরে বসবাসকারী বাংলাদেশের নাগরিকদের সহায়তায় ৩ মার্চ জাহাজে থাকা ২৮ জন নাবিক ও ইঞ্জিনিয়ারকে উদ্ধার করে তাদেরকে ইউক্রেনের বাঙ্কারে সরিয়ে নেওয়া হয়।

কর্মকর্তারা জানান, রকেট হামলায় নিহত ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মৃতদেহ নিরাপদ জায়গায় নিয়ে হিমাগারে রাখা হয়েছে এবং পরে সুবিধাজনক সময়ে মৃতদেহ দেশে ফিরিয়ে আনা হবে।

এর দুই দিন পর মলদোভা হয়ে রোমানিয়া পৌঁছান বাকী ২৮ জন নাবিক। গতরাতে একটি বিশেষ ফ্লাইটে রোমানিয়ার বুখারেস্ট থেকে বাংলাদেশের উদ্দেশে রওয়ানা দেন তারা।

জাহাজটিতে রকেট হামলায় একজন নিহত হওয়ার পর বেঁচে থাকা নাবিকদের নিরাপত্তা এবং দেশে ফেরা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছিল।

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের মালিকানাধীন ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজটি ২৯ জন নাবিক ও ইঞ্জিনিয়ার নিয়ে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের বহির্নোঙ্গরে পৌঁছায়। তার পরদিনই ইউক্রেনে রাশিয়ার হামলা শুরু হয়।

এর আগে 'বাংলার সমৃদ্ধি' জাহাজটির ইউক্রেন থেকে সিরামিক ক্লে নিয়ে ইতালির রেভেনা বন্দরে যাবার কথা ছিল। জাহাজটিতে মোট ২৯ জন বাংলাদেশি নাবিক ছিলেন, এর মধ্যে দুইজন নারী ক্যাডেট রয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত