আফগানিস্তানে তালেবানের নতুন সরকার গঠন

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২১, ২৩:২১

সাহস ডেস্ক
মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। ছবি: নেট থেকে পাওয়া

আফগানিস্তানে ক্ষমতা দখলে নেওয়ার পর দেশটিতে আজ নতুন অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে তালেবান। তিন সপ্তাহেরও বেশি সময় পর এই ঘোষণা অনুযায়ী অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী হয়েছেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) কাবুলে এক সংবাদ সম্মেলনে একথা জানান তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

তিনি বলেন, মন্ত্রীসভায় উপপ্রধানমন্ত্রীর দয়িত্ব গ্রহণ করছেন আব্দুল গানি বারাদার।

আব্দুল গানি বারাদার তালেবানের প্রতিষ্ঠাতাদের একজন।

সংবাদ সম্মেলনে জাবিউল্লাহ মুজাহিদ বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করবেন যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী সংগঠন হিসেবে মনোনীত হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতার ছেলে সরজুদ্দিন হাক্কানি।

গত দু‌'দশকব্যাপী লড়াইয়ে আফগানিস্তানের ভেতরে অনেকগুলো সন্ত্রাসী হামলার জন্য দায়ী এই হাক্কানি নেটওয়ার্ক।

প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে মোল্লা ওমরের পুত্র মোল্লা মোহাম্মদ ইয়াকুবের নাম ঘোষণা করা হয়েছে।

মুজাহিদ বলেন, সব নিয়োগই কার্যকরী ক্ষমতায় রয়েছে।

তিনি আরো বলেন, নতুন সরকারের প্রথম কাজগুলোর মধ্যে থাকবে স্থিতিশীল করা, আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া এবং দেশটিতে ক্রমবর্ধমান মানবিক সংকট মোকাবেলা করা।

তবে তালেবানের সর্বোচ্চ নেতা মোল্লা হায়বাতুল্লাহ আখুন্দজাদা সরকারে কী ভূমিকা পালন করবেন তা স্পষ্ট জানা যায়নি। পশ্চিমা সমর্থিত সরকারের পতন এবং গত মাসে ইসলামপন্থী জঙ্গি আন্দোলনের দ্বারা কাবুল দখলের পর থেকে আখুন্দজাদাকে জনসমক্ষে দেখা বা শোনা যায়নি।

আফগানিস্তানের নতুন সরকারপ্রধান মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দর সঙ্গে মোল্লা হায়বাতুল্লাহ আখুন্দজাদার ২০ বছর ধরে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

গত মাসে মার্কিন বাহিনী প্রত্যাহারের পর দ্রুত অগ্রগতিতে আফগানিস্তান দখলে নেয় উগ্রপন্থী গোষ্ঠী তালেবান। ফলে প্রতিশোধের ভয়ে আফগান জনগণের দেশ ছাড়ার হিড়িক পড়ে ছিল। কিন্তু পিছিয়ে পড়ে হাজার হাজার মানুষ।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত