বৃষ্টি দেবতাকে খুশি করতে কিশোরীদের নগ্ন

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২১, ১৬:৪৯

সাহস ডেস্ক

বৃষ্টি দেবতাকে খুশি করতে অন্তত ছ’জন কিশোরীকে নগ্ন করে পুরো গ্রাম ঘুরিয়েছে গ্রামবাসী। এই ঘটনার সাথে জড়িত ছিলো কিশোরীদের অভিভাবকেরাও। ০৫ সেপ্টেম্বর (রবিবার) ভারতের মধ্যপ্রদেশের দামো জেলার বানিয়া গ্রামবাসী এ ঘটনা ঘটিয়েছে।

বানিয়া গ্রামবাসীর ধর্মীয় বিশ্বাসমতে, বৃষ্টি দেবতাকে খুশি করতে কিশোরিদের নগ্ন করতে হয়। সেই বিশ্বাস অনুযায়ী ০৬ কিশোরীকে নগ্ন করে পুরো গ্রাম ঘোরানো হয়েছে। এর ফলে খুশি হয়ে বৃষ্টি দেবেন বৃষ্টি দেবতা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। দামো জেলা প্রশাসনের কাছে এ সম্পর্কে রিপোর্ট চেয়েছে ভারতের জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন (এনসিপিসিআর)।

বিষয়টি নিশ্চিত করে দামোর পুলিশ সুপার ডিআর তেনিয়ার বলেন, পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। জোর করে ওই কিশোরীদের নগ্ন করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরো বলেন, স্থানীয়দের মধ্যে বৃষ্টি নিয়ে কিছু ধর্মীয় বিশ্বাস রয়েছে। এই বিশ্বাস অনুযায়ী, কমবয়সী মেয়েদের নগ্ন করে ঘোরানো হয়। বড়রা ভজন গাইতে গাইতে তাদের সঙ্গে ঘোরেন। তারা মনে করেন, এতেই সন্তুষ্ট হবেন বৃষ্টির দেবতা।

দামো জেলা প্রশাসক এস কৃষ্ণ চৈতন্য বলেন, ওই মেয়েদের বাড়ির লোকেরাও এই ঘটনার সঙ্গে জড়িত। বিষয়টি নিয়ে সেখানকার বাসিন্দাদের মধ্যে সচেতনতা গড়ে তোলা হবে। এ বিষয়ে শিশু কমিশনকে একটি রিপোর্ট জমা দেওয়ার কথাও জানিয়েছে তিনি।

সূত্র: আনন্দবাজার
সাহস২৪.কম/জেএস/এসকে/এসএ.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত