বাংলাদেশ ভারত স্থল সীমান্ত; বন্ধ থাকবে ১৫ আগস্ট পর্যন্ত

প্রকাশ : ১০ আগস্ট ২০২১, ১৪:৪২

সাহস ডেস্ক

আগামী ১৫ আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে দেশের সবকটা স্থল সীমান্ত। তবে ওই মেয়াদের পর খুলে দেওয়ার সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার (১০ আগস্ট) পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে আগামীকাল বুধবার থেকে চালু হচ্ছে দেশে অবস্থিত ভারতীয় ভিসা সেন্টারগুলো। ভ্রমণ ভিসা ছাড়া ভিসা সেন্টারগুলো সব ধরনের আবেদন গ্রহণ করবে বলে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তের কথা ঢাকার ভারতীয় হাইকমিশন ভেরিফায়েড ফেসবুক পেজে প্রচার করা হয়েছে।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ আজ শেষ হয়ে যাওয়ার কথা ছিল। এটা আরও বাড়ানো হলো। এতদিন যে নিয়মে চলছিল, ১৫ আগস্ট পর্যন্ত একই নিয়মে চলবে। যেহেতু আমাদের এখানে লকডাউন শিথিল করা হচ্ছে, ভারতেও সংক্রমণ অনেক কমে গেছে। আশা করা যাচ্ছে যে, এ সময়ের মধ্যে বিষয়টা পর্যালোচনা করে হয়তো পরেরবার সিদ্ধান্ত পরিবর্তন করতে পারি। আপাতত যেভাবে চলছে চলুক।

উল্লেখ্য, করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় গত ২৬ এপ্রিল ভারতের স‌ঙ্গে প্রথমে ১৪ দি‌নের জন্য সব ধর‌নের সীমান্ত বন্ধ ক‌রে বাংলা‌দেশ। পরে কয়েক দফায় বাড়ানো হয় সীমান্ত বন্ধের মেয়াদ। সর্বশেষ ঘোষণায় দুই দিনের জন্য সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত ছিল ১০ আগস্ট পর্যন্ত।

বর্তমানে আটকেপড়াদের সংখ্যা কমে আসায় ভারত থেকে সপ্তাহে রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার তিনদিন যথাযথ কাগজপত্র নিয়ে পাঁচটি বন্দর দিয়ে দেশে ফিরতে পারছেন বাংলাদেশিরা। এক্ষেত্রে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন মানতে হচ্ছে।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত