ভারতকে কড়াভাবে হুঁশিয়ারি দিল তালেবান

প্রকাশ : ১৪ আগস্ট ২০২১, ১৩:৩১

সাহস ডেস্ক

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকেই রক্তক্ষয়ী সংঘর্ষে লিপ্ত হয়েছে জঙ্গিগোষ্ঠী তালেবানরা। ইতোমধ্যে দখল করে নিয়েছে ১০টি  প্রাদেশিক রাজধানী ও গুরুত্বপূর্ণ বড় শহরগুলো।  ফলে পতনের মুখে পড়েছে দেশটির ক্ষমতাসীন আশরাফ গনি সরকার।

আন্তর্জাতিক মিডিয়ায় প্রকাশিত সংবাদ থেকে দেখা যায় আজ শনিবার (১৪ আগস্ট) সকাল পর্যন্ত দেশটির রাজধানী কাবুল থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে রয়েছে তালেবান বিদ্রোহীরা। সেনাবাহিনী ও তালেবান যোদ্ধাদের মধ্যে চলছে রক্তক্ষয়ী সংঘর্ষ।  

ফলে দেশটি বসবাসকারী বিভিন্ন দেশের নাগরিকদের দেশে ফিরিয়ে আনছে স্ব স্ব দেশ। নিজের নাগরিকদের ফিরিয়ে আনছে ভারতও। তবে ভারত যদি আফগানিস্তানকে সাহায্য করতে সেনা পাঠায় তাহলে ভাল হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তালেবান।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে হুঁশিয়ারি দিয়ে তালেবানের মুখপাত্র মুহাম্মদ সোহেল শাহীন বলেন, আফগানিস্তানে ভারত যদি নিজেদের উপস্থিতির জানান দেয় তবে তা তাদের জন্যে ভালো হবে না।

বার্তা সংস্থা এএনআই-কে তালেবানের মুখপাত্র সুহেল শাহিন বলেন, সেনাবাহিনীর ভূমিকা বলতে আপনারা কী বলতে চাইছেন? যদি ভারতীয় সেনা আফগান সেনাকে সাহায্য করতে আসে তাহলে সেটা তাদের জন্য ভালো হবে না। আফগানিস্তানে অন্য দেশের সেনাদের সঙ্গে কি হয়েছে সেটা সবাই দেখেছে। তারা এলে সব জেনেই আসবে।

তালেবানের মুখপাত্র মহম্মদ সোহেল শাহীন বলেন, আমাদের স্পষ্ট নীতি হলো যে আফগান মাটি ব্যবহার করে কেউ দেশের বিরুদ্ধে কাজ করতে পারবে না। তাছাড়া অন্য কোনো দেশের বিরুদ্ধেও আমাদের মাটি ব্যবহার করতে দেওয়া হবে না। 

পাকিস্তানের কোনও জঙ্গি গোষ্ঠীর সঙ্গে তালেবানের আঁতাত রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তালেবান মুখপাত্র বলেন, এগুলো ভিত্তিহীন অভিযোগ। কোনও গোষ্ঠীর সঙ্গে এর কোনও সংশ্লিষ্টতা নেই। এগুলো আমাদের বিরুদ্ধে তৈরির নীতি অনুযায়ী ছড়ানো মিথ্যাচার। এগুলো রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত মিথ্যাচার। 

এদিকে কোনও কূটনীতিকের ক্ষতি করা হবে না বলেও জানিয়ে শাহিন বলেন, দূতাবাস ও কূটনৈতিক ব্যক্তিদের কোনও ক্ষতি আমরা করবো না। আমরা তাদের নিশানা করবো না। আমরা সেটা জানিয়েও দিয়েছি। ভারত তাদের নাগরিকদের জন্য যে চিন্তা করছে সেটা তাদের সিদ্ধান্ত। কিন্তু আমরা তাদের কিছু করবো না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত