স্প্যানিশ লা লিগা

সোসিয়েদাদের বিপক্ষে বার্সেলোনার কষ্টার্জিত জয়

প্রকাশ : ২২ এপ্রিল ২০২২, ১৮:১৮

সাহস ডেস্ক

লিগে প্রথমবারের দেখায় বার্সেলোনা হারলেও বল দখলের ক্ষেত্রে এগিয়ে ছিল তারাই। তবে দ্বিতীয়বারের দেখায় ভিন্নরূপ দেখা গেল। ৪৪ শতাংশ বল দখলে রাখলেও লক্ষ্যে শট নিতে পারে মাত্র একটি। আর একটি শটেই গোল। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের এই একমাত্র গোলে কষ্টার্জিত জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) দিবাগত রাতে রিয়াল অ্যারেনায় স্প্যানিশ লা লিগার ম্যাচে রিয়াল সোসিয়েদাদকে ১-০ গোলে হারিয়ে টেবিলের দ্বিতীয়তে উঠে এসেছে জাভি ফার্নান্দেসের শিষ্যরা। সব প্রতিযোগিতা মিলিয়ে টানা দুই ম্যাচ হারের পর জয় পেল কাতালান ক্লাবটি। অন্যদিকে সাত ম্যাচ পর ঘরের মাঠে গোল হজম করে সোসিয়েদাদ।

এদিন ৪৪ শতাংশ বলের দখল রেখে মোট ১১টি শট নিয়েছিল বার্সা, কিন্তু ম্যাচের ওই গোলটি ছাড়া আর একটি শটও লক্ষ্যে রাখতে পারেনি দলটি। অন্যদিকে ৮টি শট নিয়ে ৫টি শট লক্ষ্যে রাখে সোসিয়েদাদ। দারুণ কিছু সুযোগ তৈরি করেও তার একটিও কাজে লাগাতে না পারার কারণেই হারতে হয় স্বাগতিকদের।

ম্যাচের শুরুতে এগিয়ে যায় বার্সেলোনা।  ১১তম মিনিটে জর্দি আলবার ক্রসে উসমান দেম্বেলের শট পোস্টে লেগে ফিরে আসে। আলগা বল পেয়ে গাভি বাড়ান ফেরান তোরেসের উদ্দেশ্যে। বুক দিয়ে নামিয়ে তোরেস বল বাড়ান অবামেয়াংয়ের উদ্দেশ্যে। দারুণ এক হেডে জালে বল জড়ান গ্যাবনের এ স্ট্রাইকার। এ নিয়ে লা লিগায় ১১ ম্যাচে অবামেয়াংয়ের গোল হলো ৯টি। তার আগে ম্যাচের চতুর্থ মিনিটে গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেনের ভুলে বিপদে পড়তে পারতো বার্সেলোনা। সতীর্থের ব্যাকপাস কিছুটা সময় নিয়ে মারতে গিয়ে বিপদ ডেকে এনেছিলেন প্রায়। তার শট অ্যালেক্সান্ডার ইসাকের পায়ে লেগে পোস্টের বাইরে চলে যায়।

ম্যাচের ২৮তম মিনিটে ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের দূরপাল্লার একটি শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। তবে বিরতির ঠিক আগে সমতায় ফিরতে পারতো স্বাগতিকরা। সুবর্ণ সুযোগ নষ্ট করেন ইসাক। অ্যালেক্সান্ডার সরলথের পাস ডি-বক্সে ফাঁকায় পেয়েও বাইরে মারেন এই সুইডিশ ফরোয়ার্ড। সুযোগ ছিল দ্বিতীয়ার্ধের শুরুতেও। আদনান ইয়ানুজাইয়ের পাস অনেকটা ফাঁকায় পেয়েও লক্ষ্যে রাখতে পারেননি সরলথ। ম্যাচের ৫৮তম মিনিটে দুরূহ কোন থেকে নেওয়া তার শট পা দিয়ে ঠেকান বার্সা গোলরক্ষক। ৬৯তম মিনিটে ইয়ানুজাইয়ের ক্রস লক্ষ্যের দিকেই যাচ্ছিল। শেষমুহুর্তে ঝাঁপিয়ে ঠেকান টের স্টেগেন। এরপর আর গোল না হলে এই ১-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। আর কষ্টার্জিত জয় নিয়ে স্বস্তি পায় বার্সা।

এই জয়ে ৩২ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে উঠে এসেছে বার্সেলোনা। এক ম্যাচ বেশি খেলা চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ৭৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। রিয়ালের সমান ম্যাচ খেলা রিয়াল সোসিয়েদাদ ৫৫ পয়েন্ট নিয়ে টেবিলের ৬ষ্ঠ স্থানে আছে। ৩৩ ম্যাচে বার্সার সমান ৬৩ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে সেভিয়া। সমান ম্যাচে ৬১ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে অ্যাতলেটিকো মাদ্রিদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত