রিয়াল নয়, গার্দিওলার সবচেয়ে বড় প্রতিপক্ষ লিভারপুল

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২২, ১৭:২৫

সাহস ডেস্ক
পেপ গার্দিওলা

চার মৌসুম বার্সেলোনার কোচের দায়িত্বে ছিলেন পেপ গার্দিওলা। ২০০৮ থেকে ২০১২ সাল এই চার বছর কাতালান ক্লাবটির দায়িত্ব পালন করেছেন তিনি। সেসময় গার্দিওলার সবচেয়ে বড় প্রতিপক্ষ ছিল রিয়াল মাদ্রিদ। সেসময়ের লস ব্লাঙ্কোসদের কোচ জোসে মরিনহোর সঙ্গে তার কৌশলগত দ্বৈরথও জমেছিল দারুন। তবে রিয়াল মাদ্রিদ নয় পেপ গার্দিওলার ক্যারিয়ারের সেরা প্রতিপক্ষ হচ্ছে লিভারপুল। অলরেডদের কোচ ইয়ুর্গেন ক্লপের দারুণ তারিফ করেছেন ম্যানচেস্টার সিটির বর্তমান স্প্যানিশ কোচ।

রবিবার (১০ এপ্রিল) ইংলিশ প্রিমিয়ার লিগের হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে ম্যান সিটি ও লিভারপুল। ম্যাচটি শুরু হবে শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টা ৩০ মিনিটে। সিটিজেনদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

এই ম্যাচটি লিগের শিরোপা নির্ধারণী লড়াই বলা হলেও অত্যুক্তি হবে না। কারণ চলতি মৌসুমের পয়েন্ট তালিকায় এই শীর্ষ দুই দলের মধ্যে ব্যবধান মাত্র ১ পয়েন্টের। টেবিলের এক নম্বরে থাকা ম্যানচেস্টার সিটি ৩০ ম্যাচে অর্জন করেছে ৭৩ পয়েন্ট। দ্বিতীয়তে থাকা লিভারপুল সমান ম্যাচে ৭২ পয়েন্ট অর্জন করেছে।

মহাগুরুত্বপূর্ণ ম্যাচের সংবাদ সম্মেলনে পেপ গার্দিওলা বলেছেন, লিভারপুলের বিপক্ষে এখনকার লড়াইটাই আমার কাছে সেরা। এখানকার (প্রিমিয়ার লিগের) সময়টা আমার সবসময় মনে থাকবে এবং যখন আমি অবসরে যাব, তখন আমি স্মরণ করব যে লিভারপুল ছিল আমার সবচেয়ে বড় প্রতিপক্ষ। আমরা (মরিনহো ও আমি) অনেকবার মুখোমুখি হয়েছি। জোসে একজন অসাধারণ ম্যানেজার। আর অবশ্যই বার্সেলোনায় থাকাকালে আমি তার প্রতিদ্বন্দ্বী ছিলাম। কিন্তু এখানে আমি আরও বেশি বছর ধরে আছি।'

২০১৫ সালের শেষদিকে লিভারপুলের দায়িত্ব নেন জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ। এর নয় মাস পর বায়ার্ন মিউনিখ ছেড়ে ম্যান সিটিতে পাড়ি জমান স্প্যানিশ কোচ পেপ গার্দিওলা। সেই থেকে সময়ের অন্যতম সেরা দুই কোচের মধ্যে চলছে পরস্পরকে ছাপিয়ে যাওয়ার প্রচেষ্টা। প্রায় প্রতি মৌসুমেই তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়েছে তাদের অধীনে থাকা দুই ক্লাবের মধ্যে।

লিভারপুল কঠিন চ্যালেঞ্জ জানানোয় ম্যানচেস্টার সিটিকে প্রতিনিয়ত উন্নতি করতে হচ্ছে উল্লেখ করে গার্দিওলা বলেন, আমি এখানে পাঁচ বছর ধরে আছি। প্রতি বছরই আমরা পরস্পরের কাছাকাছি অবস্থানে ছিলাম। আমি বায়ার্ন মিউনিখে থাকতেও একবার ইয়ুর্গেনকে মোকাবিলা করেছিলাম। একবার আমরা ১০০ পয়েন্ট পেয়েছিলাম আর দুই মৌসুম পর তারা ৯৯ পয়েন্ট পেয়েছিল; এছাড়া প্রতি মৌসুমেই হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল।

সময়ের সেরা এ কোচ আরও বলেন, আমরা একে অপরের পারফরম্যান্সকে নিয়ন্ত্রণ করি কারণ তারা ভালো দল এবং আমি আশা করি যে তারাও ভাবে যে আমরা ভালো দল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত