স্প্যানিশ লা লিগা

বেনজেমার জোড়া পেনাল্টি মিস, তবুও রিয়ালের বড় জয়

প্রকাশ : ২১ এপ্রিল ২০২২, ১৭:০১

সাহস ডেস্ক

স্প্যানিশ লা লিগার ম্যাচে ওসাসুনাকে হারিয়ে শিরোপা পুনরুদ্ধারের খুব কাছে পৌঁছে গেল রিয়াল মাদ্রিদ। আর মাত্র ৪ পয়েন্ট হলেই লা লিগা নিজেদের করে নিতে পারে রিয়াল। তবে এই জয়ের দিনে আলোচনায় উঠে এসেছে দুর্দান্ত ফর্মে থাকা করিম বেনজেমা। একটি নয় দু’দুটি পেনাল্টি মিস করেছেন লিগে এখন পর্যন্ত সেরা গোলদাতা ফরাসি ফরোয়ার্ড। তবুও ওসাসুনার বিপক্ষে বড় জয় নিয়ে মাঠ ছাড়ল রিয়াল মাদ্রিদ।

বুধবার (২১ এপ্রিল) দিবাগত রাতে ওসাসুনার মাঠে তাদেরকেই ৩-১ গোলে হারিয়েছে কার্লো আনচেলত্তির দল।

এদিন ৬৫ শতাংশ সময়ে বল পায়ে রাখা রিয়াল প্রতিপক্ষের গোলমুখে ২৩ শট নিয়ে লক্ষ্যে রাখে ১১টি। অন্যদিকে, স্বাগতিকদের ১২ শটের মধ্যে তিনটি ছিল লক্ষ্যে। সেভিয়ার বিপক্ষে আগের ম্যাচের একাদশে চার পরিবর্তন নিয়ে খেলতে নামে রিয়াল। মাঝমাঠে ছিলেন না দুই অভিজ্ঞ তারকা টনি ক্রুস ও লুকা মদ্রিচ। এই সুযোগ নিয়ে লড়াই জমিয়ে তোলে ওসাসুনা। তবে শেষ পর্যন্ত তাল ধরে রাখতে পারেনি তারা।

ম্যাচের ১২তম মিনিটে এগিয়ে যায় রিয়াল। বেনজেমার কাছ থেকে বল পেয়ে প্রতিপক্ষের জালে শট নেন আলাবা। কিন্তু তার শট কোনোক্রমে ফিরিয়ে দিয়েছিলেন ওসাসুনা গোলরক্ষক সার্জিও হেরেরা। তবে আলাবার ফিরতি শট আর রুখতে পারেননি তিনি। অবশেষে গোল পেয়ে যায় রিয়াল। তার পরের মিনিটেই সমতায় ফেরে ওসাসুনা। ডি-বক্সে এজিকিয়েল আভিলার পাসে আলতো টোকায় জাল খুঁজে নেন বুদিমির।

ম্যাচের ৩২তম মিনিটে ওই বুদিমিরের গোলেই এগিয়ে গিয়েছিল ওসাসুনা। কিন্তু অফসাইডের কারণে গোলটি বাতিল হয়ে যায়। তবে প্রথমার্ধের শেষ মিনিটে উৎসবে মাতে রিয়াল। ম্যাচের ৪৫তম মিনিটে এদুয়ার্দো কামাভিঙ্গার ক্রসে দানি সেবায়োসের শট হেরেরা ঠেকালেও বিপদমুক্ত করতে ব্যর্থ হন। গোলপোস্টের খুব কাছ থেকে ফিরতি বল জালে পাঠান আসেনসিও। এতে প্রথমার্ধে ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় রিয়াল মাদ্রিদ।

বিরতি থেকে ফিরে এসে আক্রমণের ধার চালাতে থাকে রিয়াল। আভিলা নিজেদের ডি-বক্সের মধ্যে হ্যান্ডবল করায় পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু ৫২তম মিনিটে বেনজেমার স্পট-কিক ডানদিকে ঝাঁপিয়ে রুখে দেন ওসাসুনার গোলরক্ষক হেরেরা। তার ৭ মিনিট পর ডি-বক্সের ভেতরে রদ্রিগোকে ওসাসুনার নাচো ভিদাল ফাউল করায় আবারও পেনাল্টি পায় রিয়াল। একই কায়দায় স্পট-কিক আটকে বেনজেমাকে হতাশ করেন ওসাসুনার গোলরক্ষক। কোচ কার্লো আনচেলত্তি অবশ্য এটি নিয়ে ভাবছেনই না। তার কাছে এটা কোনো ব্যাপারই নয়!

কোচ কার্লো আনচেলত্তি বলেন, ‘ম্যাচে যদি আরও একটা পেনাল্টি পেতাম, সেটিও বেনজেমাই নিত। আমাদের পরের ম্যাচে পেনাল্টি পেলেও সে-ই তা নেবে। পেনাল্টি মিস করে তারাই, যারা পেনাল্টি নেয়। তাই এটা নিয়ে আমার কোনো দুশ্চিন্তা নেই। সে আজকে গোল করতে না পারলেও ভালো খেলেছে। আমরা লা লিগার শিরোপার খুব কাছে। অনেক কাছে। আমরা এখন চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের দিকে মনোযোগ ঘোরাব। আমরা সেমিফাইনালে খেলতে নামব দুর্দান্ত ছন্দ নিয়েই। গোটা দলই উজ্জীবিত।’

পরে ৮০তম মিনিটে গ্যালারি থেকে কিছু একটা মাঠে ছুঁড়ে মারায় খেলা কিছুক্ষণ বন্ধ থাকে। ফের শুরু হওয়ার পর রিয়ালের ইসকো ও ভিনিসিয়ুস জুনিয়র সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি। তবে যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে অর্থাৎ ৯০+৬ মিনিটে আক্ষেপ বাড়াননি ভাজকেজ। পাল্টা আক্রমণে ডি-বক্সে ভিনিসিয়ুসের কাছ থেকে বল পেয়ে অনায়াসে হেরেরাকে পরাস্ত করেন তিনি। এতে ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ।

এই জয়ে ৩৩ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে ৬১ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়তে আছে অ্যাতলেতিকো মাদ্রিদ। ১৭ পয়েন্টের ব্যবধান ঘুচিয়ে রিয়ালকে ধরার সুযোগ নেই অ্যাতলেতিকোর। ৩১ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়তে আছে বার্সেলোনা। ৩২ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে সেভিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত