উয়েফা চ্যাম্পিয়নস লিগ

বেনজেমার দ্বিতীয় হ্যাটট্রিকে উড়ে গেল চেলসি

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২২, ১৭:৩১

সাহস ডেস্ক

করিম বেনজেমা; ফরাসি উইঙ্গার। চলতি মৌসুমের চ্যাম্পিয়নস লিগটা যেন নিজের করে নিয়েছেন তিনি। যার প্রমাণ দিয়েছেন উয়েফার এই বড় আসরের শেষ দুই ম্যাচে। শেষ ষোলোয় মেসি, নেইমার, এমবাপ্পেদের পিএসজির বিপক্ষে হ্যাটট্রিক করে রিয়াল মাদ্রিদকে কোয়ার্টার ফাইনালে তুলেছেন তিনি। কোয়ার্টার ফাইনালে এসেও দুর্দান্ত পারফরম্যান্স দিয়েছেন। করেছেন আবারও হ্যাটট্রিক। বেনজেমার এই জোড়া হ্যাটট্রিকে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে এক পা দিয়ে রাখল স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ।

বুধবার (৬ এপ্রিল) দিবাগত রাতে চেলসির মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে উয়েফা চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে করিম বেনজেমার হ্যাটট্রিকে ৩-১ গোলে স্বাগতিক চেলসিকে উড়িয়ে দিলো কার্লো আনচেলত্তির শিষ্যরা। এই হারে বড় ধাক্কাই খেল ইংলিশ ক্লাব চেলসি। ইংলিশ ক্লাবটির হয়ে একমাত্র গোলটি করেছেন জার্মান ফরোয়ার্ড কাই হাভার্টজ।

ইউরোপে রিয়াল সবচেয়ে সফল দল হলেও ইউরোপিয়ান প্রতিযোগিতায় রিয়াল কখনো চেলসিকে হারাতে পারেনি। এটা ইংলিশ ক্লাবটির জন্য গর্বের জায়গা ছিল। ইউরোপিয়ান প্রতিযোগিতায় চেলসির বিপক্ষে এটাই প্রথম জয় রিয়ালের। ১৯৭১ সালে ইউরোপিয়ান কাপ উইনার্স কাপ ফাইনালে প্রথম মুখোমুখি হওয়ার পর ষষ্টবারের চেষ্টায় জয়ের দেখা পেল রিয়াল। গত ৫১ বছর ধরে চেলসির সেই উঁচু 'মাথা' আজ ঘরের মাঠে নত হলো রিয়ালের সামনে, বেনজেমার কল্যাণে।

দুই দলই দারুণ একটি ম্যাচ উপহার দিয়েছে। আক্রমণ-পাল্টা আক্রমণে ভরপুর ছিল ম্যাচটি, যা ফুটবলপ্রেমীদের জন্য দারুণ উপভোগ্য। প্রথমার্ধে মুষুলধারে বৃষ্টির কারণে খেলার স্বাভাবিক গতিও বাধাগ্রস্ত হতে দেখা যায় কয়েকবার। পুরো ম্যাচে রিয়ালের থেকে কিছুটা বল দখলে এগিয়ে স্বাগতিকরা। তারা গোলমুখে মোট শট নিয়েছেন ২০টি। এতে লক্ষ্যে রাখতে পারে পাঁচটি। এর মধ্যে একটি গোল করেন কাই হাভার্টজ। বাকি চারটি শট সেভ করে নজর কাড়েন রিয়ালের বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া। অন্যদিকে, মোট ৮টি শট নেয় রিয়াল। তবে তারাও পাঁচটি শট লক্ষ্যে রাখে। এর মধ্যে তিনটি গোল করেন বেনজেমা।

এদিন ম্যাচের ২১তম মিনিটে গোল করে উল্লাসের মুহূর্ত এনে দেন বেনজেমা। বেনজেমার সঙ্গে বল দেওয়া-নেওয়া করে ডি-বক্সে ঢুকে পড়েন ভিনিসিয়ুস জুনিয়র। এরপর তিনি বাড়ান ক্রস। তাতে মাথা ছুঁইয়ে চেলসির গোলরক্ষক এদুয়ার্দ মেন্দিকে ফাঁকি দিয়ে বল জালে পাঠান বেনজেমা। এতে ১-০ গোলে এগিয়ে যায় রিয়াল। এ ধাক্কা সামলে ওঠার আগেই আরেকটি গোল খেয়ে বসে স্বাগতিকরা। প্রথম গোল হজম করার তিন মিনিটের মাথায় আরেকটি গোল হজম করে চেলসি। ম্যাচের ২৪ মিনিটে লুকা মদ্রিচের ক্রসে হেডে দারুণ গোল করেন বেনজেমা। এতে ২-০ গোলে পিছিয়ে পরে স্বাগতিকরা।

তবে পিছিয়ে পড়লেও কোচ টমাস টুখেলের দল খেলার ধার বজায় রাখে। ম্যাচের ৪০তম মিনিটে প্রথম গোল শোধ করেন জার্মান তারকা কাই হাভার্টজ। জর্জিনহোর ক্রসে হেড করে কোর্তোয়াকে পরাস্ত করেন হাভার্টজ। এতে ২-১ গোলে ফেরে চেলসি। তবে তার দুই মিনিট পরই ব্যবধান ফের বাড়াতে পারত রিয়াল। গোলপোস্টের মাত্র দশ গজ দূর থেকে বেনজেমার শট অবিশ্বাস্যভাবে লক্ষ্যভ্রষ্ট হয়। এরপর বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে এসেই বিশাল এক ভুল করে বসেন মেন্দি। তাতে পাওয়া সুবর্ণ সুযোগ লুফে নিয়ে হ্যাটট্রিক পূরণ করেন বেনজেমা। ম্যাচের ৪৬তম মিনিটে চেলসির আক্রমণ ভেস্তে দিতে নিজেদের ডি-বক্সের সামনে থেকে শট নেন কাসেমিরো। গোলপোস্ট ছেড়ে অনেকখানি বেরিয়ে গিয়ে বল নিয়ন্ত্রণে নেন মেন্দি। কিন্তু বেনজেমার চাপে পড়ে তিনি তড়িঘড়ি খুঁজে নেওয়ার চেষ্টা করেন আন্টোনিও রুডিগারকে। ওই দুর্বল পাস ডেকে আনে বিপদ। বেনজেমা বল পেয়ে অনায়াসে পাঠিয়ে দেন জালে। এতে টানা দ্বিতীয় হ্যাটট্রিক হয়ে যায় এই ফরাসি উইঙ্গারের।

হ্যাটট্রিকের পর করিম বেনজেমার উল্লাস।

ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসর চ্যাম্পিয়নস লিগে এবারের মৌসুমে বেনজেমার গোলসংখ্যা বেড়ে হলো ১১টি। প্রতিযোগিতার ইতিহাসে কেবল চতুর্থ খেলোয়াড় হিসেবে টানা দুই ম্যাচে হ্যাটট্রিকের কৃতিত্ব দেখালেন বেনজেমা। সবার আগে এই নজির স্থাপন করেছিলেন শাখতার দোনেস্কের লুইজ আদ্রিয়ানো, ২০১৪ সালে। এরপর বার্সেলোনার লিওনেল মেসি তালিকায় নাম লেখান ২০১৬ সালে। পরের বছর রিয়ালের হয়েই ক্রিস্তিয়ানো রোনালদো গড়েছিলেন টানা দুই হ্যাটট্রিকের কীর্তি।

দুই গোল ব্যবধানে পিছিয়ে পড়েও চেলসি হাল ছেড়ে দেয়নি। ম্যাচের ৬৪তম মিনিটে পুলিসিচের বদলি হয়ে নামা রোমেলু লুকাকু ম্যাচের শেষ দিকে গোলের দারুণ সুযোগ নষ্ট করেন। এদিকে রিয়াল কোচ আনচেলত্তি ৭৪ মিনিটে টনি ক্রুসকে তুলে নিয়ে এদুয়ার্দো কামাভিঙ্গাকে মাঠে নামান। প্রতিপক্ষের পা থেকে বল কাড়তে তাকে নামানোর সিদ্ধান্তটা কাজে লেগেছে রিয়ালের। ম্যাচের ৮৬ মিনিটে বেনজেমার বদলি হিসেবে গ্যারেথ বেলকে নামান কোচ। বেনজেমা মাঠ ছাড়ার সময় রিয়াল সমর্থকেরা উঠে দাঁড়িয়ে করতালি দিয়ে উৎসহ দেন।

আগামী বুধবার (১৩ এপ্রিল) দিবাগত রাতে রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাবুতে কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে মুখোমুখি হবে দুই দল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত