লক্ষ্মীপুরে মেডিকেল সনদ জালিয়াতি, ১৫ দিনের কারাদণ্ড

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২২, ১৮:৪০

লক্ষ্মীপুরে মেডিকেল সনদ জালিয়াতি করে সমাজসেবা অধিদপ্তর থেকে অনুদান প্রাপ্তির জন্য আবেদন করতে গিয়ে আটক হয়েছেন মো: নুর হোসেন (৩৫) নামে এক ব্যক্তি। পরে তাকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৫ দিনের কারাদণ্ড প্রদান করা হয়। সোমবার (৪ এপ্রিল) দুপুরে এ ঘটনা ঘটে।

নুর হোসেন লক্ষ্মীপুর সদর উপজেলার চন্দ্রগঞ্জ ইউনিয়নের পাঁচপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরি এবং একই এলাকার রুহুল আমিনের পুত্র।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, কিডনী, লিভার, হৃদরোগ, স্ট্রোকসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্তদের সরকারিভাবে জেলা সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে অনুদান দিয়ে থাকে। সেই লক্ষ্যে অনুদানের জন্য নুর হোসেন তার স্ত্রী হাছিনা বেগম ও আপন বড় ভাই মো: মনজুর নামে পৃথক দুটি আবেদনের ফর্মে স্বাক্ষরের জন্য সোমবার দুপুরে জেলা সিভিল সার্জন ডা. আহাম্মদ কবিরের কাছে জন্য যান।

সিভিল সার্জনের ওই কাগজপত্র দেখে সন্দেহ হাওয়াতে নুর হোসেন যে ডায়াগনস্টিক সেন্টার থেকে মেডিকেল রিপোর্ট এনেছেন, সেখানে যোগাযোগ করেন। এ সময় তিনি জানতে পারেন মেডিকেল রিপোর্টগুলো অন্য ব্যক্তির নামের। সিভিল সার্জন তখন বিষয়টি জেলা প্রশাসক ও জেলা সমাজসেবার উপ-পরিচালককে অবহিত করেন। পরে জালিয়াতি প্রমাণ পাওয়ায় নুর হোসেনকে আটক করে রাখা হয়। খবর পেয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: ইমরান হোসেন ও সহকারী কমিশনার (ভূমি) ঘটনাস্থলে যান। অপরাধ প্রমাণীত হওয়ায় নুর হোসেনকে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) অমিত রায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১৫ দিনের কারাদণ্ড প্রদান করেন।

জেলা সমাজসেবা উপ-পরিচালক নুরুল ইসলাম পাটওয়ারী জানান, কিডনী, লিভার, হৃদরোগ, স্ট্রোকসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্তদের এককালিন ৫০ হাজার টাকা পর্যন্ত অনুদান দিয়ে থাকে।

জেলা সিভিল সার্জন ডা. আহাম্মদ কবির জানান, জনৈক শাহাব উদ্দিনের মেডিকেল রিপোর্টে নাম পাল্টিয়ে হাছিনা বেগম ও মো. মনজু নাম বসিয়ে আমার কাছে স্বাক্ষরের জন্য আসলে আমি সেগুলো যাচাই বাছাই করে জালিয়াতির প্রমাণ পাই। পরে জেলা প্রশাসক মহোদয়কে অবহিত করলে তিনি নির্বাহী ম্যাজিস্ট্রেট পাঠান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) অমিত রায় সাংবাদিকদের জানান. দণ্ডবিধি ১৮৬০ এর ১৮৮ ধারায় অপরাধ প্রমাণীত হওয়ায় নুর হোসেনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত