লেখক সালমান রুশদির শারিরীক অবস্থার উন্নতি

প্রকাশ : ১৬ আগস্ট ২০২২, ১৩:৪৬

সাহস ডেস্ক
ছবিঃ সালমান রুশদি

দুর্বৃত্তের ছুরিকাঘাতে গুরুতর আহত লেখক সালমান রুশদির শারিরীক অবস্থা স্থিতিশীল। খুলে নেওয়া হয়েছে ভেন্টিলেশন সাপোর্ট, অল্প স্বল্প কথাও বলছেন তিনি। এতে স্বস্তি প্রকাশ করেছে লেখকের পরিবার। লেখকপুত্র জাফর রুশদি ও বুক এজেন্ট অ্যান্ড্রিউ ওয়াইলির একাধিক টুইট বার্তায় জানা গেছে এ তথ্য।

প্রায় ২৪ ঘণ্টারও বেশি সময় উৎকণ্ঠার প্রহর কাটিয়ে শনিবার (১৩ আগস্ট) ভেন্টিলেশন সাপোর্ট থেকে সরানো হয় তাকে। রবিবার (১৪ আগস্ট) লেখকের কর্মকর্তা ওয়াইলি জানিয়েছেন, ভেন্টিলেটর থেকে সরানোর পরেই সুস্থতার দিকে যাত্রা শুরু হয়েছে বর্ষীয়ান এই সাহিত্যিকের। ক্ষত গভীর, তাই সারতে অনেক সময় লাগবে। তবে এটুকু বলা যায়, সুস্থতার পথে এগোচ্ছেন তিনি।

লেখকের ছেলে জাফর রুশদি এক টুইট বার্তায় জানান, তাকে ভেন্টিলেশন সাপোর্ট এবং অতিরিক্ত অক্সিজেন সরবরাহের প্রয়োজন পড়ছেনা, এতে আমরা অনেকটা স্বস্তি পেয়েছি। তিনি অল্প স্বল্প কথাও বলেছেন। জাফর আরও জানান, খবর স্বস্তিদায়ক হলেও গুরুতর আঘাতের কারণে তার বাবার জীবন এখনও পুরোপুরি আশঙ্কামুক্ত নয়। 

শুক্রবার (১২ আগস্ট) সন্ধ্যায় নিউইয়র্কের একটি মঞ্চে ব্রিটিশ-ভারতীয় লেখক সালমান রুশদির ওপর হামলা চালানো হয়। বুকার পুরস্কারজয়ী এ লেখক শাটাকোয়া ইনস্টিটিউশনের এক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার জন্য মঞ্চে উঠেছিলেন। তাকে পরিচয় করিয়ে দেওয়ার সময় হামলার শিকার হন তিনি। প্রত্যক্ষদর্শীরা জানান, তারা একজন লোককে দৌড়ে মঞ্চে উঠে রুশদিকে ঘুষি কিংবা ছুরি মারতে দেখেছেন। গুরুতর অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি ও অস্ত্রোপচার করা হয়।

দ্য স্যাটানিক ভার্সেস লেখার কারণে বহু বছর ধরেই হত্যার হুমকি পেয়ে আসছেন ভারতীয় বংশোদ্ভূত লেখক সালমান রুশদি। দ্য স্যাটানিক ভার্সেস বইটিকে বহু মুসলিম ধর্ম অবমাননাকারী বলে মনে করে থাকে। বইটি ১৯৮৮ সালে ইরানে নিষিদ্ধ হয়। এর এক বছর পর ইরানের প্রয়াত নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি রুশদিকে হত্যার ফতোয়া দেন। তার মাথার মূল্য ৩০ লাখ ডলার নির্ধারণ করে দেওয়া হয়। এদিকে, রুশদির ওপর হামলাকারী হাদি মাতারকে (২৪) গ্রেপ্তার করেছে পুলিশ। তাকে মার্কিন আদালতে তোলা হয়েছে, সেখানে তিনি জামিন পাননি। তবে তার আইনজীবীর দাবি, সে দোষী নয়।

সাহস২৪.কম/টিআর/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত