বাংলাদেশ ভ্রমণে ফের সতর্কতা যুক্তরাষ্ট্রের

প্রকাশ : ২৬ জুলাই ২০২২, ১৫:০৮

আন্তর্জাতিক ডেস্ক
ছবি : যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।

করোনা পরিস্থিতির কারণে বেশ কয়েকটি দেশে ভ্রমণের বিষয়ে আবারও সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। এ তালিকায় উচ্চ ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশসহ ছয়টি দেশের নাম রয়েছে। স্থানীয় সময় সোমবার (২৫ জুলাই) যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এসব দেশের নামের তালিকা প্রকাশ করে। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

সিডিসির উচ্চ ঝুঁকিপূর্ণ তালিকায় থাকা ছয়টি দেশ হলো মধ্য আমেরিকার এল সালভাদর ও হন্ডুরাস। এ ছাড়া বাংলাদেশ, বসনিয়া ও হার্জেগোভিনা, পোল্যান্ড ও ফিজি রয়েছে উচ্চ ঝুঁকির তালিকায়। যেসব দেশে গত ২৮ দিনে প্রতি এক লাখে একশজনের বেশি সংক্রমণ ঘটেছে সেসব দেশকে লেভেল-৩ ক্যাটাগরিতে রেখেছে সংস্থাটি। করোনা মহামারিতে বিশ্বের দেশগুলোকে তিনটি শ্রেণিতে ভাগ করে সিডিসি। এর মধ্যে লেভেল-৩ (উচ্চ ঝুঁকিপূর্ণ), লেভেল-২ (মাঝারি ঝুঁকির), লেভেল-১ (কম ঝুঁকিপূর্ণ) শ্রেণিভুক্ত করা হয়েছে।

এদিকে, করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে আরও একদিনে মৃত্যু হয়েছে ১১৭ জনের। দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১ কোটি ৫২ হাজার ৪৬৭ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৯ কোটি ২৩ লাখ ৩৯ হাজার ৯২৫ জনের করোনা শনাক্ত হয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় রোগী শনাক্ত হয়েছে ৫২ হাজার ৮৩০ জন। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এরপর বিভিন্ন দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। দুই বছরের বেশি সময় পরও এখনো নিয়ন্ত্রণে আসেনি করোনাভাইরাস।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত