যুদ্ধের খবর প্রকাশে রাশিয়ার সংবাদমাধ্যমে সেন্সরশিপ

প্রকাশ : ২৪ মার্চ ২০২২, ১৪:২১

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

ইউক্রেনের টেলিভিশন ও নিউজ ওয়েবসাইটগুলো যুদ্ধের ভয়াবহ সব ছবি-ভিডিও-খবরে পূর্ণ। বোমায় বিধ্বস্ত হয়ে যাওয়া আবাসনকেন্দ্র, আহত ও নিহত বেসামরিক নাগরিক, ধ্বংস হয়ে যাওয়া রুশ যানবাহনের ছবি-ভিডিওর পাশাপাশি ইউক্রেনে আটক হওয়া রুশ সেনা সদস্যদের রক্তাক্ত ভিডিও প্রকাশিত হয়েছে ইউক্রেনের আনুষ্ঠানিক সোশ্যাল মিডিয়া পেইজগুলোতে। তবে রাশিয়ার টেলিভিশন দেখলে অবশ্য রুশ সেনাবাহিনীর ব্যর্থতা বা পরাজয়ের খবরগুলো দেখাই যায় না। খবর-বিবিসির।

ইউক্রেনে রুশ সেনাবাহিনীর অভিযান পরিচালনা শুরু করার এক সপ্তাহের মধ্যে রুশ সরকার একটি আইন প্রণয়ন করে, যেখানে রুশ সেনাবাহিনী সম্পর্কে বিশ্বাসযোগ্য নয়, এমন খবর প্রচার করাকে অপরাধ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ঐ আইন অনুযায়ী, সরকার অবিশ্বাসযোগ্য মনে করে এমন কোনো খবর প্রচার করলে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হবে।

রুশ সংবাদ মাধ্যমগুলোতে ইউক্রেনে চলমান সেনা অভিযানকে 'যুদ্ধ' হিসেবে চিহ্নিত করা নিষিদ্ধ করা হয়েছে এবং অভিযানকে 'বিশেষ অভিযান' হিসেবে উল্লেখ করার নির্দেশ দেওয়া হয়েছে।

যেসব সংবাদ মাধ্যম এই নির্দেশনা মেনে চলেনি, সেগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। যুদ্ধ শুরুর প্রথম সপ্তাহের মধ্যেই সব স্বাধীন সংবাদ মাধ্যম ব্লক করে দেওয়া হয়েছে।

সংঘাত শুরু হওয়ার আগে ক্রেমলিনের বিরোধিতা করে স্বাধীনভাবে মত প্রকাশ করা প্রায় সব রুশ সংবাদ মাধ্যমকে 'বিদেশি চর' হিসেবে আখ্যা দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত