মারিউপোল এখন ‘পৃথিবীর বুকে নরক’

প্রকাশ : ২১ মার্চ ২০২২, ১৯:২৮

সাহস ডেস্ক
ছবি: anadolu agency

মারিউপোলের মানবিক পরিস্থিতি বর্ণনা করতে গিয়ে প্রদেশটির এমপি ইয়ারোস্লাভ জেলেজনিয়াক বলেছেন, তার শহর এখন কার্যত ‘পৃথিবীর বুকে নরক’। খবর-বিবিসির।

পুরো শহরটি ঘিরে রয়েছে রুশ সৈন্যরা। বিদ্যুৎ নেই, পানি সরবরাহ নেই। খাবার এবং ওষুধের মজুদ খুবই কম। মানুষ খাবার কষ্টে ভুগছে এবং রোগ ছড়িয়ে পড়ছে।

স্থলপথ ছাড়াও আকাশ এবং সাগর থেকে দিনের পর দিন রুশ ক্ষেপণাস্ত্র এবং গোলা এসে পড়ার কারণে অধিকাংশ মানুষ এখন ঠাণ্ডা-অন্ধকার বোম-শেল্টার এবং বেজমেন্টের মধ্যে আশ্রয় নিয়ে রয়েছে।

আর রুশ সৈন্যদের সাথে ইউক্রেনিয়ান যোদ্ধাদের মুখোমুখি লড়াই এখন মারিউপোল শহরের কেন্দ্রে পৌঁছে গেছে। ফলে শহর থেকে পালানোর সুযোগও চলে যাচ্ছে।

স্যাটেলাইট এবং অন্যান্য সূত্রে মারিউপোলের যেসব ছবি এবং ভিডিও প্রকাশ পাচ্ছে তাতে দেখা যাচ্ছে পুরো শহরটি কার্যত একটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

গত সপ্তাহের শহরের মেয়র ভাদিম বোভচেঙ্কো বলেন, শহরের ৮০ শতাংশ আবাসিক ভবন হয় বিধ্বস্ত হয়েছে না হয় পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। রাস্তায়, রাস্তায় মরদেহ পড়ে রয়েছে, কিন্তু বোমা এবং গুলির ভয়ে সেগুলো সৎকারের ব্যবস্থা করা যাচ্ছেনা।

রুশ একজন জেনারেল পর্যন্ত বলেছেন, মারিউপোলের ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দিচ্ছে।

তবে রাশিয়ার পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে এই পরিস্থিতির প্রধান দায় ইউক্রেনিয়, মস্কোর ভাষায়, কট্টর জাতীয়তাবাদীদের। তারাই বেসামরিক মানুষজনকে নিরাপদে চলে যেতে দিচ্ছেনা, জিম্মি করে রেখেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত