ইউক্রেনের সামরিক প্রশিক্ষণকেন্দ্রে রাশিয়ার একাধিক বিমান হামলা

প্রকাশ : ১৩ মার্চ ২০২২, ১৫:২৭

সাহস ডেস্ক

ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভের বাইরে পোল্যান্ড সীমান্তের কাছে ইউক্রেনের একটি সামরিক প্রশিক্ষণকেন্দ্রে একাধিক বিমান হামলা চালিয়েছে রাশিয়া।

রবিবার (১৩ মার্চ) ইউক্রেনের স্থানীয় এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

লভিভ থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমের সামরিক প্রশিক্ষণকেন্দ্রটিতে হামলা হওয়ার কথা জানিয়ে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে পোস্ট দিয়েছেন আঞ্চলিক প্রশাসনের প্রধান ম্যাক্সিম কোজিটস্কি। পোস্টে তিনি বলেন, ‘রাশিয়া আন্তর্জাতিক শান্তিরক্ষা ও নিরাপত্তা কেন্দ্রে বিমান হামলা চালিয়েছে।’

কোজিটস্কি আরও বলেন, রাশিয়ার বাহিনী এখন পর্যন্ত কেন্দ্রটিতে আটটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

হামলায় হতাহতের বিষয়ে এখন পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য পোল্যান্ডের সীমান্ত থেকে ইউক্রেনের ভেতরে মাত্র ছয় মাইল দূরে ইয়াভোরিভ জেলায় সামরিক ঘাঁটিটি অবস্থিত।

হামলার পর এলাকাটি থেকে কালো ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা গেছে।

প্রায় সাত লাখ জনসংখ্যা অধ্যুষিত শহর লভিভ। রুশ আগ্রাসন শুরুর পর এই শহর থেকে অনেক মানুষ পালিয়ে পোল্যান্ডে গেছেন। তা ছাড়া রুশ হামলার মুখে ইউক্রেন ত্যাগকারী লোকজনের জন্য লভিভ শহরটি একটি ট্রানজিট হিসেবে ব্যবহৃত হচ্ছে। পাশাপাশি এই শহর হয়েই ইউক্রেনের জন্য পশ্চিমাদের পাঠানো মানবিক ও সামরিক সহায়তা আসছে।

রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রায়াবকোভ সতর্ক করে বলেছেন, ইউক্রেনীয় বাহিনীকে সহায়তায় পশ্চিমাদের পাঠানো অস্ত্রের বহর মস্কোর হামলার ‘বৈধ লক্ষ্যবস্তু’ হতে পারে। তার এমন সতর্কতার পর ইয়াভোরিভ জেলায় সামরিক ঘাঁটিটি হামলা চালাল রাশিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত