ইউক্রেনের সহসাই ইইউর সদস্য হওয়ার সুযোগ নেই

প্রকাশ : ১১ মার্চ ২০২২, ১৫:৩৩

সাহস ডেস্ক

ইউক্রেনের সহসাই ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন জোটভুক্ত দেশের নেতারা। শুক্রবার (১১ মার্চ) ভোররাতে শেষ হয়েছে ২৭ সদস্যের এই জোটের সম্মেলন। এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদন মতে, ফ্রান্সের ভার্সাই শহরে ইইউ নেতাদের সম্মেলনে ইউক্রেনকে 'ইউরোপীয় পরিবারের অংশ' হিসেবে উল্লেখ করা হলেও জোটের সদস্য হওয়ার বিষয়ে দীর্ঘ প্রক্রিয়ার কথা বলা হয়েছে।

সম্মেলনে ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ পলেনকোভিচ বলেন, কেউই হুট করে ইইউ সদস্য হননি।

ইইউয়ের সদস্য বাড়ানোর বিরোধিতাকারী নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুতে বলেন, জোটে জরুরিভিত্তিতে সদস্য নেওয়ার ব্যবস্থা নেই।

তিনি আরও বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির জন্য আমরা আজ বা কাল কী করতে পারি তার ওপর গুরুত্ব দিতে চাই। তবে ইউক্রেনকে জোটে নেওয়ার প্রক্রিয়া অনেক দীর্ঘ।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বলেছেন, কারো জন্যই জোটে ঢোকার দরজা বন্ধ হয়নি।

তিনি বলেন, যুদ্ধে জড়িয়ে আছে এমন কোনো দেশের সদস্য হওয়ার প্রক্রিয়া কি শুরু করা যায়? আমি তা মনে করি না। তাহলে প্রক্রিয়া কি বন্ধ করে দেব? কখনোই না। এটা করা ঠিক হবে না।

মাখোঁ ইউরোপের ভারকেন্দ্রের কথা মাথায় রেখে সবাইকে সতর্কতার সঙ্গে চলার পরামর্শ দিয়েছেন।

ইউক্রেনের প্রতি সহানুভূতি ও সমর্থন প্রকাশ করে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট শার্ল মিশেল বলেন, ইউক্রেন ইউরোপীয় পরিবারের অংশ।

প্রতিবেদনে আরো বলা হয়, ইউরোপীয় ইউনিয়নের অন্য সদস্যরাও তড়িঘড়ি করে ইউক্রেনের জোটভুক্ত হওয়ার বিষয় নাকচ করে দিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত