হেলিকপ্টার বিধ্বস্তে মারা গেছেন ভারতীয় প্রতিরক্ষাপ্রধান বিপিন রাওয়াত

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২১, ২০:৩৬

সাহস ডেস্ক

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মারা গেছেন ভারতের প্রতিরক্ষাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। এ দুর্ঘটনায় নিতি ছাড়াও মারা গেছেন তার স্ত্রীসহ আরো ১১ আরোহী। বুধবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে এক টুইটে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

দুপুর ১২টা ২০ মিনিটে তামিলনাড়ুর নীলগিরি হিলস এলাকায় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। বেলা ২টার দিকে ভারতীয় বিমানবাহিনী পক্ষ থেকে জানানো হয়, বিপিন রাওয়াতকে নিয়ে এমআই-১৭ ভি৫ হেলিকপ্টারটি তামিলনাড়ুর কুনুরে দুর্ঘটনায় পতিত হয়েছে। দুর্ঘটনার কারণ জানতে তদন্তের আদেশ দেওয়া হয়েছে।

হেলিকপ্টারটিতে ১৪ জন আরোহী ছিলেন। তাদের মধ্যে ১৩ জনের মৃত্যু হয়েছে বলে কয়েক ঘণ্টা পর জানা যায়। তবে বিপিন রাওয়াতের অবস্থা সম্পর্কে কোনো খবর পাওয়া যাচ্ছিল না তখন। এই ১৪ জনের মধ্যে ৫ জন ক্রুরু এবং বাকি ৯ জন যাত্রী। যাত্রীদের মধ্যে বিপিন রাওয়াত, তার স্ত্রী মাধুলিকা রাওয়াত ছাড়া সেনা কমান্ডোরা ছিলেন।

ভারতের সেনাবাহিনীর সাবেক প্রধান জে জে সিং বলেছেন, এই দুর্ঘটনায় নিহতদের পরিচয় শনাক্ত করা কঠিন হয়ে পড়েছে।

৬৩ বছর বয়সী জেনারেল বিপিন রাওয়াত ২০১৯ সালের জানুয়ারিতে ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ–এর দায়িত্ব গ্রহণ করেন। ভারতের সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীকে সমন্বয়ের জন্য ওই পদ সৃষ্টি করা হয়েছিল। তিনি ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অন্যতম উপদেষ্টাও ছিলেন।

১৯৭৮ সালে সেকেন্ড লেফটেন্যান্ট হিসেবে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দেন বিপিন রাওয়াত। সেনাবাহিনীতে চার দশকের পেশাগত জীবনে ভারতের সংঘাতপ্রবণ জম্মু ও কাশ্মীরে কমান্ডার হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি চীন সীমান্তেও ভারতীয় বাহিনীকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত