৯ বছরের শিশুর মুখে পুলিশের মরিচের গুঁড়ো নিক্ষেপে বিক্ষোভ

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২১, ১৮:১৪

সাহস ডেস্ক

নিউইয়র্কের রচেস্টার শহরে ৯ বছরের কন্যাশিশুর হাতে হাতকড়া দিয়ে মুখে গোলমরিচের গুঁড়ো (পিপার স্প্রে) ছুড়ে মেরেছে দেশটির পুলিশ। এ ঘটনায় দেশটিতে নিন্দার ঝড় উঠলে একাধিক পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। খবর- দ্য গার্ডিয়ান।

গত শুক্রবার (২৯ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর রচেস্টারসহ বিভিন্ন শহরে বিক্ষোভ দেখা দিয়েছে।

তবে এ ঘটনায় কতজন পুলিশ কর্মীকে বরখাস্ত করা হয়েছে, তা এখনও পরিষ্কার নয়। যতক্ষণ পর্যন্ত রচেস্টার পুলিশের তদন্ত শেষ না হচ্ছে, ততদিন তারা বরখাস্ত থাকবেন।

রবিবার (৩১ জানুয়ারি) পুলিশের বডি ক্যামেরা ফুটেজ প্রকাশ করা হয়। সেখানে দেখা যায়, পুলিশ কর্মীরা কন্যাশিশুর ওপর এই নির্মম নিপীড়ন করছেন। একজন পুলিশ অফিসারকে বলতে শোনা যায়, শিশুর মতো ব্যবহার করা বন্ধ কর। জবাবে মেয়েটি বলে, আমি তো শিশুই।

প্রতিবেদনে বলা হয়েছে– পারিবারিক ঝামেলা মেটাতে পুলিশ সেখানে গিয়েছিল। শিশুটিকে বরফের ওপর ফেলে দেওয়া হয়েছিল। তখন সে বলে, আমার ওপর থেকে বরফ সরাবেন প্লিজ। খুব ঠাণ্ডা।

এক পুলিশ অফিসার বলেন, ‘তুমি তোমার সুযোগ পেয়েছ।’ আরেকজন চিৎকার করে বলেন, ‘তাড়াতাড়ি গাড়িতে ওঠো।’

শহরের মেয়র লাভলি ওয়ারেন বলেছেন, ‘শুক্রবার যা হয়েছে, তা এক কথায় ভয়াবহ। মানুষ অত্যন্ত ক্ষুব্ধ। তবে নিউইয়র্ক রাজ্যের আইন ও ইউনিয়ন কন্ট্রাক্ট অনুযায়ী এর থেকে বেশি কোনো ব্যবস্থা আমি নিতে পারতাম না।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত