সাংহাই সম্মেলনে যোগ দিতে চীনে ইরানের প্রেসিডেন্ট

প্রকাশ : ০৯ জুন ২০১৮, ১৭:০৩

সাহস ডেস্ক

চীন সফরে গেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। শুক্রবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে তিনি দেশটি সফর করছেন। চীন সফরকালে রুহানি সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে অংশ নেবেন এবং বক্তব্য রাখবেন। বক্তব্যে মার্কিনবিরোধী চিত্র তুলে ধরবেন তিনি। খবর আলজাজিরার।

হাসান রুহানি সাংহাই সহযোগিতা সংস্থার সম্মেলনে অংশ নেয়ার পাশাপাশি দ্বিপক্ষীয় বিষয়ে চীনা প্রেসিডেন্টসহ দেশটির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করবেন।

দেশ ছাড়ার আগে রুহানি সাংবাদিকদের বলেন, সাংহাই সহযোগিতা সংস্থার বৈঠকে সন্ত্রাসবাদ মোকাবেলা ও আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা নিয়ে আলোচনা হবে। সন্ত্রাসবাদ ও চরমপন্থা মোকাবেলায় ইরানের অভিজ্ঞতা রয়েছে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, বিশ্বের সবাইকে এটা উপলব্ধি করতে হবে যে, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র যে পন্থা অবলম্বন করছে তা বিপজ্জনক। এর ফলে আন্তর্জাতিক আইনের কার্যকারিতা কমে যাবে। কাজেই এ ধরনের পরিস্থিতির মোকাবেলায় কারোরই নীরব থাকা উচিত নয়।

ইরানের উচ্চ ক্ষমতাসম্পন্ন একদল প্রতিনিধি রুহানির সঙ্গে চীন সফরে গেছেন। ৯ ও ১০ জুন চীনের চিংদাও শহরে সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

সাহস২৪.কম/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত