আরব আমিরাতকে হারিয়েও বিশ্বকাপ থেকে ছিটকে গেল বাংলাদেশ

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২৩, ১৩:০৭

সাহস ডেস্ক

শুধু জয় নয়, আরব আমিরাতের বিপক্ষে রান রেটেও নজর ছিল বাংলাদেশের। যদিও যে পরিমাণ রানরেট ব্যবধানে পিছিয়ে ছিল বাংলাদেশের মেয়েরা, তাতে অস্ট্রেলিয়া এবং ভারতকে টপকে দ্বিতীয় স্থানে যাওয়া ছিল প্রায় অসম্ভব।

তবুও আরব আমিরাতকে পচেফস্ট্রমে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দলের নারী ক্রিকেটাররা। টসে জিতে ব্যাট করতে নামা আরব আমিরাতকে ৯ উইকেটে ৬৯ রানে থামিয়ে দেয় মারুফা আক্তার ও রাবেয়া খানরা। রাবেয়া খান নেন ৩ উইকেট। ২ উইকেট নেন মারুফা আক্তার। এছাড়াও ১টি করে উইকেট নেন দিপা খাতুন, রিয়া আক্তার শিখা এবং স্বর্ণা আক্তার।

যদিও ৬৯ রানতাড়ায় নেমে ৫ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ দল। তবে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় মাত্র ৯.১ ওভারেই। স্বর্ণা আক্তারের ঝড়ো ব্যাটিংয়ের ওপর ভর করে ৬৫ বল হাতে রেখেই বাংলাদেশ জয় তুলে নেয় ৫ উইকেটের ব্যবধানে।

১৫ বলে ১৫ রান করেন আফিয়া প্রত্যাশা। ১ রান করে আউট হয়ে যান মিস্টি সাহা। সুমাইয়া আক্তার আউট হন কোনো রান না করেই। রাবেয়া খান করেন ১৩ বলে ১৪ রান। ২ বলে ৫ রান করে অপরাজিত থাকেন উন্নতি আক্তার। ১৯ বলে ৩৮ রান করে আউট হন স্বর্ণা আক্তার। ৪টি বাউন্ডারির সঙ্গে ২টি ছক্কার মারও মারেন তিনি।

বাংলাদেশ আগে ব্যাট করলে করতে হতো ২০০ রান এবং আমিরাতকে থামাতে হতো ৪০ রানে। অর্থাৎ জয়ের ব্যবধান হতে হতো ১৬০ রানের। তাহলেই অজিদের পেছনে ফেলে প্রথমবার বিশ্বকাপের সেমিফাইনাল খেলার সুযোগ পেতো বাংলার বাঘিনীরা। যেহেতু বাংলাদেশ পরে ব্যাট করেছে তাই নেট রানরেটে অস্ট্রেলিয়ার (২.২১০) চেয়ে এগিয়ে যাওয়ার সম্ভাবনা আগেই শেষ হয়ে যায়। ফলে দক্ষিণ আফ্রিকার কাছে হারের ধাক্কায় চার ম্যাচের তিনটিতে জিতেও সেমির স্বপ্ন ম্লান হয়ে যায়।

সুপার সিক্সে একই গ্রুপে খেলা ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা আগেই ৪ ম্যাচ করে খেলে ৬ পয়েন্ট অর্জন করেছে। বাংলাদেশের পয়েন্টও সমান, কিন্তু ব্যবধান রানরেটেই।

সাহস২৪.কম/এমআই/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত