ইংল্যান্ডের অধিনায়কত্ব ছেড়েই রুট উইজডেনের সেরা

প্রকাশ : ২১ এপ্রিল ২০২২, ১৯:৩৩

সাহস ডেস্ক

কিছুদিন আগেই ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন জো রুট। পদত্যাগের রেশ কাটতে না কাটতেই দারুণ এক সম্মাননা পেলেন তিনি। ২০২১ সালে উইজডেনের সেরা ক্রিকেটার হয়েছেন জো রুট। বৃহস্পতিবার (২১ এপ্রিল) ডানহাতি এই ব্যাটারকে ২০২১ সালের লিডিং ক্রিকেটার নির্বাচিত করেছে উইজডেন।

২০২১ সালে ইংল্যান্ডের শুরুটা হয়েছিল দুর্দান্ত। বছরের প্রথম তিনটি টেস্টেই জয় পেয়েছে তারা। কিন্তু এরপর যে দলটি খেই হারাল, আর ঘুরে দাঁড়াতে পারেনি। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি থেকে এ বছরের মার্চ পর্যন্ত ১৭টি টেস্ট খেলেছে ইংল্যান্ড। মাত্র একটি জয়ই পেয়েছে তারা। এর জেরে নেতৃত্ব থেকে সরে দাঁড়াতে হয়েছে রুটকে। তবে দল ভালো না করলেও ইংল্যান্ডের অধিনায়ক রুট ব্যাট হাতে ২০২১ সালে ছিলেন দুর্দান্ত। ১৫ টেস্টে ৬১ গড়ে করেছেন ১৭০৮ রান। এক পঞ্জিকাবর্ষে টেস্ট ক্রিকেটে যেটা তৃতীয় সর্বোচ্চ। এর পুরস্কারও কাল পেয়ে গেছেন সদ্য ইংল্যান্ডের নেতৃত্ব ছাড়া রুট।

২০০৩ সালে লিডিং ক্রিকেটারের পুরস্কারটি চালু হওয়ার পর ইংল্যান্ডের তৃতীয় ক্রিকেটার হিসেবে এটি জিতেছেন রুট। ২০০৫ সালে সাবেক তারকা অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ হয়েছিলেন উইজডেনের সেরা। আর যাকে ইংল্যান্ড টেস্ট দলের পরবর্তী অধিনায়ক ভাবা হচ্ছে, সেই বেন স্টোকস লিডিং ক্রিকেটার হয়েছিলেন টানা দুবার (২০১৯ ও ২০২০)।

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের ২০২১ সালের শীর্ষ পাঁচ ক্রিকেটারের তালিকায় আছেন রুটের জাতীয় দলের সতীর্থ অলি রবিনসন। বাকিরা হলেন ভারতের জাসপ্রিত বুমরাহ, রোহিত শর্মা; নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে ও দক্ষিণ আফ্রিকা নারী দলের ডেন ফন নিকার্ক। লিডিং নারী ক্রিকেটারের পুরস্কার গেছে লিজেল লির ঝুলিতে। দক্ষিণ আফ্রিকার মেয়েদের পক্ষে এই সম্মাননা অর্জন করা প্রথম খেলোয়াড় তিনি। লিডিং টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত