তাসকিনকে ‘বিসিবি’র পুরস্কার দেওয়া উচিত: মাশরাফি

প্রকাশ : ২৭ মার্চ ২০২২, ১৯:২৩

সাহস ডেস্ক
ছবি: সংগৃহীত

দুর্দান্ত ফর্মে আছেন বাংলাদেশি পেসার তাসকিন আহমেদ। এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) ডাক পড়েছিল তার। কিন্তু দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে ও টেস্ট সিরিজের জন্য তাসকিনকে আইপিএল খেলতে ছাড়পত্র দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এতে তাসকিন মোটেও নারাজ হননি, বরং আইপিএলের চিন্তা না করে দেশের হয়ে দক্ষিণ আফ্রিকায় সিরিজে ধ্যান দিয়েছিলেন তিনি। তার দুর্দান্ত পারফর্মেন্সে ভর করে দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো ঐতিহাসিক সিরিজ জিতেছে বাংলাদেশ। তাই তাসকিনের পুরস্কার পাওয়া উচিত বলে মনে করেন বাংলাদেশের সাবেক সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

রবিবার (২৭ মার্চ) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ঢাকা প্রিমিয়ার লিগের অনুশীলন শেষে সংবাদমাধ্যমকে একথা বলেন মাশরাফি।

মাশরাফি বলেন, অবশ্যই (পুরস্কার দেওয়া প্রশ্নে)। আপনি যদি অ্যান্ডারসন ও ব্রডের দিকে তাকান, ইসিবি কিন্তু তাদের সব সময় এই পুরস্কার দিয়ে থাকে, যেহেতু তারা আইপিএল না খেলে দেশকে সার্ভিস দিচ্ছে। তখন ক্রিকেটারদের ভালো লাগা কাজ করে। কারণ, বোর্ড তাদের বিষয়টা দেখছে। তখন আমরা টেস্ট ক্রিকেট কেন, যেকোনো ক্রিকেট খেলার জন্য প্রস্তুত।

২০১৯ আইপিএলে ডাক পেয়েছিলেন মোস্তাফিজুর রহমান। কিন্তু ওই বছরই বিশ্বকাপের কথা মাথায় রেখে মোস্তাফিজকে আইপিএলে খেলার অনুমতি দেয়নি বাংলাদেশ বোর্ড। যার কারণে মোস্তাফিজকে ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়েছিল বিসিবি।

দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে বাংলাদেশ দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে দলের সিনিয়র ক্রিকেটারদের সম্পর্কের টানাপোড়েন নিয়ে তিনি মন্তব্য করেছিলেন মাশরাফি। এছাড়া কোচিং স্টাফেরও সমালোচনা করেছিলেন তিনি। কিন্তু দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয়ের পর অবশ্য মাশরাফি কোচিং স্টাফের প্রশংসাই করেছেন। মাশরাফি বলেন, কৃতিত্ব দিতেই হবে কোচিং স্টাফে যারা আছেন, তাদের। কারণ, একটা জয়ের পেছনে কিন্তু সবারই অবদান থাকে। আমাদের দেশে যেটা হয়, হারলে শুধু খেলোয়াড়দের ওপর দিয়ে যায়। মাঠে ১১ জন খেলোয়াড় খেলে কিন্তু তাদের মানসিকতা ঠিক আছে কি না, সেই জিনিসগুলোয় খেয়াল রাখা খুব প্রয়োজন।

বিদেশের মাটিতে বাংলাদেশ ওয়ানডে দলের সাফল্য বিশ্বকাপের স্বপ্নটাকে আরও উজ্জ্বল করে তুলছে। তামিমের এই ওয়ানডে দল নিয়ে আশাবাদী মাশরাফি। ভাগ্য সহায় হলে বাংলাদেশই হয়তো আগামী ভারত বিশ্বকাপে উঁচিয়ে ধরবে শিরোপা। মাশরাফি বলেন, বিশ্বকাপ জিততে হলে ভাগ্য লাগে। আমি ২০১৯ বিশ্বকাপের পর বলেছিলাম, এই দলের চ্যাম্পিয়ন হওয়ার জন্য যা দরকার, সবকিছুই আছে। তবে ক্রিকেটারদের সে পর্যন্ত ফিট থাকতে হবে। এখনো দেড় বছর বাকি। অনেকগুলো সিরিজ আছে। সেগুলো ভালোভাবে শেষ করা, গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের বিশ্বকাপের আগে ফর্মে থাকা জরুরি। এই দল সেমিফাইনালে উঠবে, এই বিশ্বাস আমার আছে। বিশেষ করে ভারতে যেহেতু খেলা। তবে শুধু ভালো খেললে হবে না, ভাগ্যও লাগবে।

তবে বিশ্বকাপের আগে ছন্দ ধরে রাখাটা গুরুত্বপূর্ণ উল্লেখ করে মাশরাফি বলেন, ওয়ানডে দল ২০১৫ থেকে ভালো খেলছে এবং এখন যে জায়গায় আছে, তাতে আমরা ভালো কিছু প্রত্যাশা করতে পারি। সেটা শুধু মানুষ নয়, খেলোয়াড়েরাও বিশ্বাস করে। কারণ, ৫-৬ বছর ধরে ঘরের মাঠে বেশির ভাগ সিরিজই আমরা জিতেছি। দেশের বাইরেও কিছু কিছু টুর্নামেন্টে ভালো খেলেছি এবং ত্রিদেশীয় সিরিজও প্রথমবার দেশের বাইরে জিতেছি। এখন আমরা আরেকটা পর্যায়ে গিয়েছি, সিরিজ জিতেছি এবং এই পারফরম্যান্স ধরে রাখা এখন গুরুত্বপূর্ণ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত