মেসি দেখলেন রোনালদোর জোড়া গোল, গ্রুপ চ্যাম্পিয়ন জুভেন্টাস

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২০, ১৪:০৮

সাহস ডেস্ক

২০১৮ সালের মে মাসের পর একে অন্যের বিপক্ষে আর খেলা হয়নি লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর। সেই সুযোগ অবশেষে এসেছে আবার। ৯৪০ দিন পর ফের প্রতিপক্ষ হিসেবে মাঠে নেমেছেন এই দুই মহারথী। তবে দুজনের পুরোনো দ্বৈরথের নতুন সংস্করণের আকর্ষণটা নিজের দিকেই টেনে নিলেন রোনালদো। করলেন জোড়া গোল। উয়েফা চ্যাম্পিয়নস লিগে ‘জি’ গ্রুপের ম্যাচে বার্সার মাঠে গিয়ে রোনালদোর এই জোড়া গোলেই বার্সেলোনাকে হটিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে পা রেখেছে জুভেন্টাস।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) দিবাগত রাতে ক্যাম্প ন্যুয়ে রোনাল্ড কোম্যানের শিষ্যদের ৩-০ গোলে হারিয়েছে আন্দ্রে পিরলোর শিষ্যরা।

দীর্ঘ ১৭ বছর পর বার্সার মাঠে জিতেছে জুভেন্টাস এবং ২০১৬ সালের পর এই প্রথম গ্রুপ পর্বের ম্যাচ হারল বার্সেলোনা। সেবার ম্যানচেস্টার সিটির বিপক্ষে ৩-১ গোলে হেরেছিল কাতালানরা।

তবে মেসিও চেষ্টা করেছিলেন। দারুণ খেলেছেনও, বলতে গেলে বার্সার হয়ে শুধু যেন চেষ্টা করেছেন তিনিই। গোল বরাবর সাতটা শটও নিয়েছিলেন, কিন্তু জুভেন্টাসের অভিজ্ঞ ইতালিয়ান গোলকিপার জিয়ানলুজি বুফন ফিরিয়ে দিয়েছেন সব কটি। কয়েকটি সেভ তো ছিল দারুণ! ওদিকে রোনালদোর সঙ্গে যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার ওয়েস্টন ম্যাককেনির চোখধাঁধানো এক গোল মিলিয়ে হেসেখেলেই ৩ পয়েন্ট ছিনিয়ে এনেছে জুভেন্টাস।

এর আগে নিজেদের মাঠে বার্সেলোনার কাছে ২-০ গোলে হেরেছিল জুভেন্টাস। যদিও সে ম্যাচে করোনা পজেটিভ হওয়ায় রোনালদো ছিলেন না। সে ম্যাচ হারার কারণেই এই ম্যাচ জেতার জন্য প্রথম থেকেই আগ্রাসী খেলা শুরু করে জুভেন্টাস। আর শুরুর ২০ মিনিটেই দুই গোল করে নিয়ন্ত্রণ নেয় পিরলোর দল।

ম্যাচের ১৩ মিনিটে বাঁ দিক থেকে বিপজ্জনকভাবে ঢুকে পড়া রোনালদোকে ফাউল করে বসেন সদ্য চোট থেকে ফেরা বার্সার উরুগুইয়ান সেন্টারব্যাক রোনাল্ড আরাউহো। সেখান থেকে স্পট কিকে গোল করেন রোনালদো। ইউরোপিয়ান টুর্নামেন্টে এর আগে বার্সেলোনার বিপক্ষে কখনো গোল করতে না পারা রোনালদো এই গোলের মাধ্যমে অবশেষে সেই অতৃপ্তিটাও ঘুচিয়েছেন।

এরপর ম্যাচের ২০ মিনিটে ম্যাককেনির গোলে ফের এগিয়ে যায় জুভিরা। ডান দিক থেকে কলম্বিয়ান উইংব্যাক হুয়ান কুয়াদ্রাদোর ক্রসে ৬ গজ বক্সের বাইরে বল পেয়ে ডান দৃষ্টিনন্দন ভলিতে গোল করে দলকে এগিয়ে দেন যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার ম্যাককেনি।

প্রথমার্ধের শেষ ৫ মিনিটে বেশ চাপ বাড়ায় বার্সেলোনা। মেসির সামনে যতবার সুযোগ এসেছিল ততবারই ঠেকিয়ে দিয়েছেন জুভিদের ৪২ বছর বয়সী গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। প্রথমার্ধে আরও দুইবার মেসির প্রচেষ্টা রুখে দেন বুফন। তাই প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জুভেন্টাস।

বিরতি থেকে ফিরে এসে ম্যাচের ৫২ মিনিটে ফের রোনালদোর পেনাল্টি গোলে ফের এগিয়ে যায় জুভেন্টাস। তার দুই মিনিট আগে জুভেন্টাসের আক্রমণ দারুণ দক্ষতায় রুখেছিলেন বার্সা গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগান। কিন্তু বিল্ড আপের সময় ক্লেমন্ত লংলের হ্যান্ডবলের আভাস পান রেফারি। পেনাল্টি চেকআউটের পরও কোনও সমাধান না হওয়ায় তাকে মনিটর দেখতে হয়। তাতে পেনাল্টির বাঁশি বাজান রেফারি এবং স্পট কিক নেন রোনালদো। এবারও টের স্টেগেনকে ভুল দিকে পাঠিয়ে বাঁ দিকে কোনাকুনি শটে নিজের জোড়া গোল পূর্ণ করেন পর্তুগিজ তারকা।

এরপর ম্যাচের ৭৬ মিনিটে জুভেন্টাস চতুর্থ গোলের উচ্ছ্বাসে মেতেছিল। কুয়াদ্রাদোর কর্নার থেকে রোনালদোর দুর্বল শট বোনুচ্চির গায়ে লেগে জালে জড়ায়। তবে বোনুচ্চি অফসাইডে থাকায় ভিএআরে গোলটি বাতিল হয়। অবশেষে বার্সেলোনা শতচেষ্টার মাঝেও কোনো গোল না করতে পারলে এই ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে জুভেন্টাস।

এই জয়ে ৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থেকে শেষ ষোলোতে চলে গেছে জুভেন্টাস। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে টেবিলের দ্বিতীয়স্থানে থেকে শেষ ষোলোতে চলে গেছে বার্সেলোনা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত