ফাহমী গোলন্দাজ বাবেল : পশ্চাৎপদ গফরগাঁওয়ের উন্নয়নের রূপকার

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২৩, ১৭:৪৬

মোস্তাফিজ বুলবুল
ফাহমী গোলন্দাজ বাবেল

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন, আমার ব্যর্থতা সেখানে যেখানে আমি যেতে পারিনি, যাদের সঙ্গে মিশতে পারিনি তাদের নিয়ে লিখতে পারিনি, সেই সম্পর্কে আমি বড়ই অজ্ঞ। কাজেই তাদের সম্পর্কে সুস্পষ্ট ধারণা না থাকার কারণে সেই বিষয়ে লিখতেও পারিনি। এজন্য তিনি সবার কাছে ক্ষমা চেয়েছেন। সত্যিই তাই। একজন বিশ^কবি তার ব্যর্থতার কথা অকপটে স্বীকার করেছেন। এই ব্যর্থতা ও অপূর্ণতা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি। একজন বিশ্বকবির এই উপলব্ধিকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। এমন মহান ব্যক্তিত্ব আমাদের সমাজ ব্যবস্থায় বড়ই অভাব। এই কারণেই সমাজে বাড়ছে বিশৃঙ্খলা, অপরাধপ্রবণতা, কৃতকর্মের জন্য সৎ ও আদর্শবান ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানানোর কৃপণতা। আমাদের সমাজ ব্যবস্থায় সেই উপলব্ধির বড়ই অভাব ও সংকট চলছে। এই ব্যর্থতাকে কেউ স্বীকার করতে চাই না বলেই সমাজে একে অপরের প্রতি বিষোদগার করার মতো ঘটনা বাড়ছে। একজন সম্পর্কে না জেনেই বদনাম রটানোর ঘটনাও আমাদের সমাজ ব্যবস্থায় কম নয়। তেমনি ঘটনার  শিকার হয়েছেন একজন সৎ ও নিষ্ঠাবান  জাতীয় সংসদ সদস্য, বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক গফরগাঁওবাসীর জনপ্রিয় নেতা ফাহমী গোলন্দাজ বাবেল।

আমাদের সমাজ ব্যবস্থায় একটি প্রবাদবাক্য রয়েছে, সৎপথে শত বাধা। প্রকৃতপক্ষে তাই সততা ও নিষ্ঠার সঙ্গে মানুষের কল্যাণে কাজ করতে গেলে বাধা আসবেই। আর তা সাহসিকতার সঙ্গে মোকাবিলা করেই তিনি এই সফলতা অর্জন করেছেন। আমরা জানি, তিনি সম্ভ্রান্ত গোলন্দাজ পরিবারে জন্মগ্রহণ করেছেন। সারা দেশে রয়েছে পৈতৃক ও পারিবারিক ঐতিহ্য। সম্পদের দিক দিয়েও ধনাঢ্য পরিবারের সন্তান। পৈতৃক সূত্রে পাওয়া অনেক সম্পদের মালিক তিনি। রয়েছে অনেক প্রতিষ্ঠান। তাদের প্রতিষ্ঠানে কাজ করে জীর্বিকা নির্বাহ করছেন শত শত মানুষ। কাজেই মনমানসিকতা উন্নত। তিনি মাদক, দুর্নীতি, ঘুষ ও সন্ত্রাসকে লালন করেন না, প্রশ্রয় দেন না বরং দুর্নীতি ও সন্ত্রাসকে ঘৃণা করেন। সন্ত্রাস ও দুর্নীতিমুক্ত সমাজ গড়তে তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন এমন দৃষ্টান্ত রয়েছে বহুক্ষেত্রে। 

অনুসন্ধান করলেই তার হাজারো সত্যতা মিলবে। শুধু তাই নয়, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার স্বপ্ন উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে যিনি নীরবে-নিভৃতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তিনি হলেন ময়মনসিংহ-১০ আসনের জাতীয় সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল। 

সততা ও নিষ্ঠার কমতি নেই এই মানবিক নেতার। তিনি সত্যিকার অর্থেই একজন মানবসেবক ও জনদরদি। তার সাহসিকতা, সত্যনিষ্ঠতা ও উদারতার কমতি আছে বলে আমরা মনে করি না। যার ফলে তিনি গফরগাঁওবাসীর মন জয় করে দুবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়ে সগৌরবে জনকল্যাণে ও গফরগাঁয়ের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে মরহুম পিতা সাবেক জাতীয় সংসদ সদস্য আলতাফ হোসেন গোলন্দাজের রেখে যাওয়া অসমাপ্ত কাজ সম্পন্ন করে অবহেলিত গফরগাঁওয়ের উন্নয়নে রাতদিন শ্রম দিয়ে যাচ্ছেন তিনি। ফলে গত ১০ বছরে  উন্নয়নে বদলে গেছে অবহেলিত গফরগাঁও। এই উপজেলার এমন কোনো ইউনিয়ন ও গ্রাম নেই যেখানে উন্নয়নের ছোঁয়া লাগেনি। এটা ফাহমী গোলন্দাজ বাবেলের অবদান। 

এলাকার উন্নয়নে ও মানুষের ভাগ্য পরিবর্তনে তার নিরলস চেষ্টার ফসল। শুধু এলাকার উন্নয়নেই তিনি কাজ করছেন তা নয়, জননেত্রী শেখ হাসিনার নির্দেশে গফরগাঁওয়ের আওয়ামী লীগের সাংগঠনিক ভিতকে মজবুত করেছেন। ঢেলে সাজিয়েছেন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ সব অঙ্গ সংগঠনকে। যার ফলে জনপ্রিয়তাতেও সবার প্রিয় মানুষ হয়ে উঠেছেন। তার এই জনপ্রিয়তা দেখে প্রতিপক্ষরা ঈর্ষান্বিত হয়ে নির্বাচনকে সামনে রেখে নানা ধরনের ষড়যন্ত্রের বীজ বপন করছে। তারই অংশ হিসেবে নানা প্রোপাগান্ড ছড়ানো হচ্ছে এই সৎ, সাহসী ও নির্ভীক গণমানুষের নেতার বিরুদ্ধে। এর লক্ষ্য হচ্ছে- এ ধরনের কুৎসা রটিয়ে ময়মনসিংহ-১০ আসন গফরগাঁওয়ের  নৌকার মনোনয়ন ভাগিয়ে নেয়া। এই ধরনের ষড়যন্ত্র নতুন কিছু  নয়, দীর্ঘদিন ধরে চলে আসছে। তিনি ও তার পিতা সততা, নিষ্ঠা ও সাহসিকতা দিয়ে তা মোকাবিলা করছেন। এছাড়া অন্য কোনো মতলব আছে বলে অবস্থাদৃষ্টে মনে হয় না। এটা প্রতিপক্ষের ষড়যন্ত্র ছাড়া আর কিছু হতে পারে না। 

গণমানুষের চোখে, একজন কর্মিবান্ধব ও মানবিক নেতা তিনি। গফরগাঁওয়ের কয়েকজনের সঙ্গে জাতীয় সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেলকে নিয়ে কথা হয়েছে। তারা সবাই তার প্রশংসা করেছেন। এলাকাবাসী মনে করেন, একজন প্রকৃত নেতা তিনিই, যিনি কর্মীর মনের ভাষা পড়তে পারেন, প্রত্যন্ত অঞ্চলের একজন কর্মীর নামও স্মরণ রাখতে পারেন। পূর্ব ইতিহাস থেকে জানা যায়, প্রিয় জন্মভ‚মি গফরগাঁওকে নিয়ে গোলন্দাজ পরিবারের ভাবনা ৫০ বছরের অধিক সময় থেকে। 

শিক্ষা ও বাণিজ্যে রোস্তম আলী গোলন্দাজ, রাজনীতিতে আলতাফ হোসেন গোলন্দাজ ও পুত্র ফাহমী গোলন্দাজ ধারাবাহিকতা বজায় রেখেছেন।

ময়মনসিংহের কিংবদন্তি রাজনীতিবিদ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও টানা তিনবারের সংসদ সদস্য প্রয়াত আলতাফ হোসেন গোলন্দাজের যোগ্য উত্তরসূরি জননেতা ফাহমী গোলন্দাজ বাবেল। তিনিও পিতার পদাঙ্ক অনুসরণ করে প্রথমে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও টানা দ্বিতীয়বারের মতন সংসদ সদস্য হয়েছেন, জনগণের ভালোবাসায় সিক্ত হয়েছেন। 

রাজনীতির বিদগ্ধজনরা মনে করেন, যিনি অপ্রতিরোধ্য জনপ্রিয়তা নিয়ে রাজনীতির ইতিহাসে অনন্য অধ্যায় রচনা করেছেন। নেতৃত্বের গুনাবলিতে গফরগাঁওয়ে অভ‚তপূর্ব রাজনৈতিক অর্জন আর উন্নয়ন এর প্রতিশব্দ বলা হয় জননেতা ফাহমী গোলন্দাজ বাবেলকে। গফরগাঁও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ও জেএম কামেল মাদ্রাসার অধ্যক্ষ আতাউর রহমান বলেন, যার দূরদর্শিতায় হয়েছে গফরগাঁওয়ের কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, ক্রীড়া, আইনশৃঙ্খলা, নারীর ক্ষমতায়ন ও যোগাযোগ ব্যবস্থার যুগান্তকারী উন্নয়ন। পাশাপাশি দলীয় রাজনীতিতে সাংগঠনিক শৃঙ্খলা, তৃণমূলের শক্তিশালী কাঠামো, স্থানীয় সরকারের জনপ্রতিনিধি হিসেবে দলীয় প্রার্থীদের জয়জয়কার।

গফরগাঁওবাসী মনে করেন, এই তরুণ রাজনীতিবিদ ফাহমী গোলন্দাজ বাবেল পশ্চাৎপদ গফরগাঁওয়ের সত্যিকারের উন্নয়নের রূপকার ও সফল বাস্তবায়নকারী। বিগত ২০০৯ সালে পিতা প্রয়াত আলতাফ হোসেন গোলন্দাজের মৃত্যুর পর বিপুল ভোটে উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়ে নতুন অধ্যায়ের সূচনা করেছিলেন। পরে ২০১৪ ও ২০১৮ সালে পর পর দুবার বাংলাদেশের ২য় সবর্বৃহৎ ভোটের ব্যবধানে ঝয়মনসিংহ-১০ গফরগাঁও আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, এই দৃঢ়চেতা মানুষটি দলের হয়ে জামায়াত-শিবির-বিএনপির জোটের অগ্নিসন্ত্রাসের  বিরুদ্ধে সাহসী ভ‚মিকা রেখে রাজপথ উত্তাল রেখেছিলেন। যৌবনে ছিলেন ছাত্রনেতা, পরে হয়েছেন জননেতা। 

বর্তমানে ময়মনসিংহ-১০ গফরগাঁও আসনের সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন।
গফরগাঁও মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ শিক্ষাবিদ প্রফসর আব্দুল খালেক বলেন, (ময়মনসিংহ-১০ গফরগাঁও আসন) গফরাগাঁওবাসী ভাগ্যক্রমে এমনি একজন তরুণ নেতাকে পেয়েছেন। গফরগাঁওয়ের আপামর জনতা যাকে উদীয়মান কর্মিবান্ধব মানবিক নেতা হিসেবে আখ্যায়িত করেছেন। নিজের জীবন বাজি রেখে করোনা মহামারি সময়ে হাজার হাজার পরিবারের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন, নেতাকর্মীদের নিয়ে বিপন্ন কৃষকের ধান কেটে গোলায় তুলে দিয়েছেন, উপযুক্ত চিকিৎসার মাধ্যমে বাঁচিয়েছেন অসংখ্য প্রাণ। 

ক্রান্তিকালে মানবিক সেবা দিয়ে তিনি ইতোমধ্যে গফরগাঁওয়ের মানুষের হৃদয়ের মাঝে স্থান করে নিয়েছেন। এছাড়াও তিনি নারী শিক্ষায় রেখেছেন অনন্য অবদান।

ফাহমী গোলন্দাজ বাবেল এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন ও অগ্রগতির বার্তা মানুষের মধ্যে পৌঁছে দিতে অবিরাম কাজ করে যাচ্ছি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে বুকে ধারণ করে প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশের একজন কর্মী হিসেবে আমি কাজ করছি। গফরগাঁওয়ের জনগণের ইচ্ছায় আমি রাজনীতি করি। তাদের ভালোবাসা ও সমর্থন আমাকে এই পর্যন্ত এনেছে। আমি বরাবরই জনগণকে নিয়ে রাজনীতি করি এবং করতে চাই।

আমরা মনে করি, জাতীয় সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেলকে নিয়ে যারা ষড়য়ন্ত্র করছে তারা গফরগাঁওবাসীর কল্যাণ চায় না। ষড়যন্ত্রকারীরা নিজেদের স্বার্থোদ্ধারের তৎপরতায় মাঠে নেমেছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গণমাধ্যমে নানা বানোয়াট ও মিথ্যা তথ্য সরবরাহ করছে। আমরা মনে করি, ফাহমী গোলন্দাজ বাবেল সম্পর্কে প্রকৃত ধারণা না থাকার কারেণেই এমনটি হচ্ছে। আগামী দিনেও তাকে সংসদ সদস্য হিসেবে দেখতে চায় গফরগাঁওয়ের ১৫ ইউনিয়নের মানুষ। আর সেটা অসম্ভব কিছু বলে আমরা মনে করি না। 

ইতোমধ্যে জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনারও বিশ^স্ততা অর্জন করতে সক্ষম হয়েছেন তিনি। যার প্রমাণ আমরা বার বার দেখে আসছি। তবে সাধু সাবধান। আল্লাহ সবাইকে সতর্ক থাকতে বলেছেন। সেদিক থেকে এই জনপ্রিয় নেতা সর্বদা সতর্ক থাকবেন- সেটাই আমাদের প্রত্যাশা।

আমরা জানি, সততার ক্ষয় নেই, জয় অনিবার্য। সত্য যত কঠিন হোক না কেন তার সুফল অতি মধুর। কবি বলেছেন, মেঘ দেখে কেউ করিস না ভয় আড়ালে তার সূর্য্য হাসে। ধৈর্য ও অপেক্ষার সুফল একদিন আসবেই। আমরা চাই, সততার জয় হোক আর ষড়যন্ত্রকারীরা নিপাত যাক। আর এই ষড়যন্ত্রকে রুখতে হবে। প্রতিবাদ জানাতে হবে। প্রতিরোধ গড়ে তুলতে হবে। তা না হলে এই ষড়যন্ত্রকারীরা আগামীতে আরো বড় ধরনের হুমকির কারণ হয়ে দাঁড়াবে। এজন্য এক্ষুনি গফরগাঁওবাসীকে প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তুলে এই ষড়যন্ত্রের সময়োপযোগী জবাব দিতে হবে। 

লেখক : সাংবাদিক

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

লেখকদের নামঃ