‘গোপন বিষয়’ নিয়ে ছবিতে নুসরাত ভারুচা

প্রকাশ : ১১ জুন ২০২২, ১৮:০৩

সাহস ডেস্ক

বলিউডে একের পর এক নারীকেন্দ্রিক সিনেমায় বিদ্যা বালান, কঙ্গনা রনৌত, তাপসী পান্নু, আলিয়া ভাটের সাথে এখন নতুন সংযোজন হচ্ছেন নুসরাত ভারুচা। ‘জনহিত মে জারি’ ছবিতে ভিন্ন এক চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন এই অভিনেত্রী। শেষ তাকে দেখা যায় আমাজন প্রাইম ভিডিওর ‘ছোরি’তে। অল্প বাজেটে নির্মিত হরর ছবিটি বেশ প্রশংসিত হয়। ছবিটির সিকুয়েলও হবে বলে জানা গেছে।

নতুন ছবি ‘জনহিত মে জারি’ ছবির বিষয়বস্তু ভীষণ সাহসী। কমেডির মাধ্যমে একটি সামাজিক বার্তা পৌঁছে দেওয়া হয়েছে। এই ছবিতে জন্মনিয়ন্ত্রণসামগ্রী নিয়ে সমাজের বিভিন্ন ট্যাবু তুলে ধরা হয়েছে। ছবিতে নুসরাত অভিনয় করেছেন জন্মনিয়ন্ত্রণসামগ্রী বিক্রেতা এক তরুণীর চরিত্রে। যে সমাজের নানা বাধা উপেক্ষা করে এগিয়ে যায়। এর আগে প্রায় একই ধরনের বিষয় নিয়ে নির্মিত ছবিতে জন্মনিয়ন্ত্রণসামগ্রীর পরীক্ষকের ভূমিকায় অভিনয় করতে অস্বীকৃতি জানিয়েছিলেন সারা আলী খান।

নুসরাতের অবশ্য এসব নিয়ে কোনো সমস্যা নেই। এ প্রসঙ্গে নুসরাত বলেন, ‘স্কুলেই এসব বিষয়ে জানতে পারি। আমাদের স্কুলে যৌন শিক্ষার উপর ক্লাস ছিল। তারপর বাড়ি থেকেও জানানো হয়। আমার বাড়ির সবাই যথেষ্ট প্রগতিশীল। শুধু মা-বাবা নন, আমার দাদির চিন্তাভাবনা অত্যন্ত আধুনিক।’ নুসরাত আরও বলেন, ‘মানুষ এমন সব বিষয় নিয়ে কথা বলতে লজ্জা পায়, যা আমাদের সমাজের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, আমাদের দেশের অনেক সমস্যারই মূলে জনসংখ্যার আধিক্য।’ নুসরাত বলেন, ‘এ রকম অসংখ্য ছবি আছে, যার প্রভাব আমাদের সমাজে পড়েছে। “বোম্বে”র কথাই ধরুন। প্রেমের ছবি হলেও এটা সাম্প্রদায়িক দাঙ্গার ওপর নির্মিত। আমি তখনো দাঙ্গা দেখিনি। তবে ছবিটা দেখার পর বুঝতে পেরেছি, ঠিকঠাক গল্প বলতে পারলে মানুষের মনের মধ্যে তার প্রভাব পড়তে বাধ্য।’

নুসরাতের দীর্ঘদিনের সহকর্মী কার্তিক আরিয়ানের ‘বৃহস্পতি’ এখন তুঙ্গে। কার্তিকের সঙ্গে ‘পেয়ার কা পঞ্চনামা’, ‘আকাশ বাণী’, ‘সনু কে টিটু কি সুইটি’র মতো ছবিতে অভিনয় করেছেন এই অভিনেত্রী। তবে সহ‍-অভিনেতার সাফল্যে বেজায় খুশি তিনি। তিনি বলেন, ‘কার্তিকের এই উত্থান শুধু আমি নই, সারা দুনিয়া দেখছে। লাভ স্যারের (পরিচালক লাভ রঞ্জন) সঙ্গে যখন প্রথম ছবি করি, তখন তিনি বলেছিলেন যে একটা ছবি চললে সবার জন্য তা মঙ্গল। আর না চললে সবার অবস্থা খারাপ হবে। কার্তিকের ছবি চলছে, আর তাই সে-ও ছুটছে।’

অন্তর্জালে বিদ্রূপ নিয়ে নাজেহাল বলিউড তারকারা। এ নিয়ে বিরক্ত প্রকাশ করে নুসরাত বলেন, ‘আমার পায়ের কড়ে আঙুল ভেঙে গেছে। এ অবস্থাতেই এক মাস ধরে ছবির শুট করেছি। ছয় ফুট, তিন ইঞ্চি উচ্চতার নায়কের সঙ্গে তাল মেলাতে আমাকে হাই হিল পরতে হয়েছে। কতটা কষ্টদায়ক একবার ভাবুন। আর পায়ে ব্যান্ডেজ বাঁধা অবস্থায় রেডিও শোতে গিয়েছি বলে আমাকে বিদ্রূপের শিকার হতে হয়েছে।’ বিয়ের প্রসঙ্গে নুসরাত বলেন, ‘বিয়ের জন্য সময় কোথায়। সবার আগে একটা ছেলেকে তো জীবনে আসতে হবে। তার সঙ্গে সময় কাটানোর জন্য সময় চাই। মানসিক স্থিরতা চাই। কিছু সময়ের জন্য দেখা করে আমি কখনোই বিয়ের সিদ্ধান্ত নিতে পারি না। এ ছাড়া ইন্ডাস্ট্রির কোনো ছেলেকে আমি বিয়ে করতে চাই না। তাকে চেনাজানার জন্য আমার সময় চাই।’ নুসরাত ভারুচার ‘জনহিত মে জারি’ মুক্তি পাবে ১০ জুন। সামনে অক্ষয় কুমারের সঙ্গে পরপর দুটি ছবি ‘রাম সেতু’ ও ‘সেলফি’ তে দেখা যাবে তাকে। এ ছাড়া দেখা যাবে ‘ছোরি ২’-তেও।

সাহস২৪.কম/টিএ/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত