২৩ জুলাই থেকে কঠোর লকডাউন: বিআরটিএর নির্দেশনা

প্রকাশ : ১৫ জুলাই ২০২১, ০৪:৫৫

সাহস ডেস্ক

২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত কঠোর বিধিনিষেধ আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর আলোকে যানবাহন চলাচলের ক্ষেত্রেও বিশেষ নির্দেশনা জারি করেছে বিআরটিএ।

এতে বলা হয়েছে, এই সময় সড়কে গণপরিবহন ও সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে জরুরি সেবায় নিয়োজিত যানের চলাচল এই বিধিনিষেধের আওতামুক্ত থাকবে।

জরুরি সেবা সমূহ-
জরুরি সেবা সমূহের আওতায় রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং কৃষিপণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি) পরিবহনে নিয়োজিত যানবাহন। খাদ্যশস্য, খাদ্যদ্রব্য পরিবহন ও বিক্রয়ে নিয়োজিত যান নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড টিকাদান, জাতীয় পরিচয়পত্র সরবরাহ কাজ; রাজস্ব আদায়–সংক্রান্ত কার্যাবলি; বিদ্যুৎ, গ্যাস, পানি, জ্বালানি, ফায়ার সার্ভিস, টেলিফোন, ইন্টারনেট সেবায় নিয়োজিত যানবাহনও চলবে। প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমের কাজে ব্যবহৃত যানবাহন চলাচলেও কোনো বাধা থাকবে না। জরুরি পণ্য পরিবহনে নিয়োজিত ট্রাক/ লরি/ কাভার্ড ভ্যান এই নিষেধাজ্ঞার আওতাবহির্ভূত থাকবে। বিদেশগামী যাত্রীরা আন্তর্জাতিক ভ্রমণের টিকিট/ প্রমাণক প্রদর্শন করে গাড়ি নিয়ে যাতায়াত করতে পারবেন।

নিষেধাজ্ঞা নেই এমন প্রতিষ্ঠানসমূহ-
নিষেধাজ্ঞার বাইরে থাকবে বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবা, ব্যাংক, ভিসা–সংক্রান্ত কার্যক্রম, সিটি করপোরেশন/ পৌরসভার পরিচ্ছন্নতা ও সড়কবাতি ব্যবস্থাপনা কার্যক্রম, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, ফার্মেসি, ফার্মাসিউটিক্যালসসহ অন্যান্য জরুরি পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসের কর্মচারী ও যানবাহন। এসব জরুরি সেবায় নিয়োজিতদের নিজ নিজ প্রতিষ্ঠানের পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে।

সাহস২৪.কম/সজিব তুষার/শামিম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত