আল জাজিরার সাংবাদিক হত্যায় জাতিসংঘ মহাসচিবের শোক, স্বচ্ছ তদন্তের আহ্বান

প্রকাশ : ১২ মে ২০২২, ২০:১৬

সাহস ডেস্ক

আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলার মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ফিলিস্তিনি-আমেরিকান এই সাংবাদিকের মৃত্যুর ঘটনায় স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছেন তিনি। বিবিসির খবরে এসব তথ্য জানানো হয়েছে।

বুধবার (১১ মে) জারি করা বিবৃতিতে গুতেরেস ‘এ ঘটনার তদন্তে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্ত এবং দায়ীদের জবাবদিহিতা নিশ্চিত করার জন্য আহ্বান জানিয়েছেন। বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘সাংবাদিকদের ওপর সব হামলা ও তাদের হত্যার নিন্দা জানিয়েছেন মহাসচিব এবং সাংবাদিকেরা কখনই যেন সহিংসতার লক্ষ্যবস্তু না হয় তার ওপর জোর দিয়েছেন তিনি।’

বুধবার (১১ মে) অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর অভিযান কভার করার সময় ৫১ বছর বয়সী আবু আকলা নিহত হন। এ সময় আলী সামুদি নামে আরেক ফিলিস্তিনি সাংবাদিক ও আল জাজিরার প্রযোজক গুলিবিদ্ধ হন এবং তার অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেছেন, সম্ভবত ফিলিস্তিনি বন্দুকধারীরা তাকে গুলি করেছে। তবে আল জাজিরার দাবি, গুলির ঘটনার সময় সেখানে কোনো ফিলিস্তিনি সামরিক প্রতিরোধ ছিল না।ইসরায়েলি সেনারা তাকে ইচ্ছাকৃতভাবে গুলি করেছে।

এ ঘটনায় ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ফিলিস্তিনিদের সঙ্গে একটি যৌথ ময়নাতদন্ত ও তদন্তের আহ্বান জানিয়েছেন। তবে বৃহস্পতিবার (১২ মে) ফিলিস্তিনি কর্তৃপক্ষের বেসামরিক বিষয়কমন্ত্রী হুসেইন আল-শেখ জানিয়েছেন, নাফতালি বেনেটের আহ্বান প্রত্যাখ্যান করা হয়েছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ গুরুতর অপরাধের জন্য সম্পূর্ণরূপে ইসরায়েলি সরকারকে দায়ী করেছেন।

সাহস২৪.কম/এএম/ এম আর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত