ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: রেল স্টেশনে রকেট হামলায় বহু বেসামরিক লোকের মৃত্যু

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২২, ১৯:৩৫

সাহস ডেস্ক

ইউক্রেনের পূর্বাঞ্চলের ক্রামাটরস্ক শহরে বেসামরিক লোকজনে ঠাসা একটি রেলওয়ে স্টেশনে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। এ হামলায় কমপক্ষে ৩৯ জনের মৃত্যু হয়েছে। যারা মারা গেছেন তারা সবাই যুদ্ধ থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিল। তবে সন্দেহ করা হচ্ছে, এই হামলা রাশিয়া চালিয়েছে। খবর-বিবিসির।

হামলার সময় ওই স্টেশনে চার হাজারের মতো লোক অবস্থান করছিল যাদের বেশিরভাগই নারী, শিশু এবং বয়স্ক মানুষ বলে জানিয়েছেন শহরের মেয়র ওলেকজান্দার হনচারেঙ্কা।

ইউক্রেন বলছে, এই ক্ষেপণাস্ত্র হামলায় শত শত মানুষ আহত হয়েছে। তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর।

এই হামলার নিন্দা করে একে ‘সীমাহীন শয়তানি’ বলে উল্লেখ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইনস্টাগ্রামে তিনি লিখেছেন, ‘রণক্ষেত্রে আমাদের মুখোমুখি হওয়ার শক্তি ও সাহস হারিয়ে তারা এখন পরিকল্পিতভাবে বেসামরিক লোকজন হত্যা করছে। এর শাস্তি না হলে, এটা কখনও থামবে না।’

রাশিয়া এধরনের হামলা চালানোর কথা অস্বীকার করেছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, এই অভিযোগ ‘উস্কানিমূলক’ এবং ‘একেবারেই সত্য নয়’।

ক্রেমলিনের একজন মুখপাত্র বলেছেন, ওই অঞ্চলে তাদের অভিযানের কোনো পরিকল্পনাই ছিল না।

বিধ্বস্ত ট্রেন স্টেশনের যেসব ছবি পাওয়া গেছে তাতে দেখা যাচ্ছে স্টেশনের এখানে সেখানে লাগেজসহ মৃতদেহ পড়ে আছে।

ক্রামাটরস্ক পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলের একটি শহর। ওই অঞ্চলের গভর্নর পাভলো কিরিলেঙ্কো বলছেন, রাশিয়ার সৈন্যরা ডনবাসে হামলা করবে এই আশঙ্কায় লোকজন সেখান থেকে পালানোর চেষ্টা করছিল। তিনি টেলিগ্রামে লিখেছেন, হামলা সত্ত্বেও ওই অঞ্চল থেকে লোকজন সরিয়ে নেওয়ার কাজ অব্যাহত থাকবে।

বলা হচ্ছে, রাশিয়া এখন ইউক্রেনের উত্তরাঞ্চল থেকে সৈন্যদের সরিয়ে পূর্বাঞ্চলীয় ডনবাসে হামলার প্রস্তুতি নিচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত