ইউক্রেনের ৭ শহরে বিস্ফোরণ

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২২, ১৩:২৪

সাহস ডেস্ক

ইউক্রেনে 'বিশেষ সামরিক বাহিনী' পাঠানোর নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে টেলিভিশনে দেওয়া ভাষণে এ নির্দেশ দেন। তার এই ভাষণের পরই ইউক্রেনের ৭ শহরে বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে। বিভিন্ন গণমাধ্যমকর্মীরা বিস্ফোরণের শব্দ শোনার তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

কিয়েভ-
ইউক্রেনের রাজধানী কিয়েভের পূর্ব দিকে ২৫ কিলোমিটার (১৫ মাইল) দূরে অবস্থিত আন্তর্জাতিক বিমানবন্দরের কাছাকাছি এলাকায় বড় আকারের বিস্ফোরণের শব্দ শোনা গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই পূর্ব দিকের বোরিস্পিল এলাকায় বেশ কয়েকটি বিস্ফোরণের কথা উল্লেখ করেছেন। তবে বিমানবন্দরে কোনো হামলা হয়েছে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

খারকিভ-
দেশের উত্তর-পূর্ব দিকে অবস্থিত ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে ধারাবাহিকভাবে জোরালো বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ক্রামাটোরস্ক-
রাশিয়ার কাছ থেকে সদ্য স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি পাওয়া দোনেস্ক থেকে ১২০ কিলোমিটার (৭৫ মাইল) দূরে অবস্থিত এ শহরের ২ বাসিন্দা বার্তাসংস্থা সিএনএনকে জানিয়েছেন তারা কমপক্ষে দুটি বড় আকারের বিস্ফোরণের শব্দ পেয়েছেন।

ডিনিপ্রো-
কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে ডিনিপ্রোতে, জানিয়েছেন সেখানকার এক বাসিন্দা।

মারিউপোল-
দক্ষিণ পূর্ব দিকে অবস্থিত মারিউপোল শহরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে জানিয়েছেন শহরের ২ বাসিন্দা।

ওডেসা-
কৃষ্ণ সাগরের এই বন্দর নগরীতে ২০ মিনিটের ব্যবধানে ২ দফা বিস্ফোরণের শব্দ পেয়েছেন সিএনএন-এর সাংবাদিকরা। প্রতি দফায় বেশ কয়েকবার করে বিস্ফোরণের শব্দ শোনা যায়।

জাপোরিঝজিয়া-
ইউক্রেনের দক্ষিণ পূর্বে অবস্থিত এ শহরের বাসিন্দারা বেশ দূরে থেকে একটি বিস্ফোরণের শব্দ পেয়েছেন।

এ ছাড়া, খারকিভের ৮০ কিলোমিটার দূরে অবস্থিত রুশ শহর বেলগোরোদ থেকে নিয়মিত বিরতিতে কামানের গোলাবর্ষণের মুহুর্মুহু শব্দ শুনতে পাওয়ার দাবি করেছেন অনেকে।

তবে বিভিন্ন জায়গা থেকে বিস্ফোরণ ও গোলাবর্ষণের শব্দ শোনা গেলেও, এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত