ইথিওপিয়ায় জরুরি অবস্থা ঘোষণা

প্রকাশ : ০৩ নভেম্বর ২০২১, ১০:৪১

সাহস ডেস্ক

দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে ইথিওপিয়ার মন্ত্রিসভা। তাইগ্রের বিদ্রোহীদের আমহারা অঞ্চলের দুটি এলাকা দখলে নেওয়ার দাবি করার পর রাজধানী আদ্দিস আবাবার দিকে অগ্রসর হওয়ার শঙ্কায় এ ঘোষণা দেয় দেশটির সরকার। জরুরি অবস্থা ঘোষণার আগে আদ্দিস আবাবার কর্তৃপক্ষ বাসিন্দাদের আগামী দুই দিনের মধ্যে নিজেদের অস্ত্র প্রস্তুত রাখার এবং শহরটি রক্ষায় প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছে। খবর আল-জাজিরার।

ছয় মাসের জন্য জরুরি অবস্থা কার্যকর করেছে দেশটির সরকার। ফলে রাস্তাঘাটে সাধারণ মানুষের চলাচল ও পণ্য পরিবহন কার্যত অচল হয়ে পড়েছে। সামরিক বাহিনী যেসব এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে সেসব এলাকায় কারফিউ জারি রয়েছে। ঘর থেকে বের হলেই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছে দেশটির নাগরিকরা। কথিত সন্ত্রাসীদের সঙ্গে কারো সম্পৃক্ততার সন্দেহ হলে সঙ্গে সঙ্গে আটক করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এর আগে বিদ্রোহী যোদ্ধাদের অগ্রযাত্রা প্রতিহত করতে জনগণকে অস্ত্র হাতে তুলে নেওয়ার আহ্বান জানান ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ। সোমবার এক ফেসবুক পোস্টে এই আহ্বান জানান শান্তিতে নোবেল পুরস্কার জয়ী এই প্রধানমন্ত্রী।

এদিকে, দেশটির বিচারমন্ত্রী রাষ্ট্রীয় গণমাধ্যমে দেওয়া ভাষণে বলেছেন, আমরা এক মহাবিপদের মধ্যে পড়েছি আমাদের সার্বভৌমত্ব ও একতা নিয়ে। আমরা সাধারণ বিচারিক মাধ্যমে পরিস্থিতি সামলাতে পারছি না। তিনি আরও বলেন, জরুরি অবস্থা কেউ ভঙ্গ করে যদি সন্ত্রাসীদের কোনো ধরনের আর্থিক, মানসিক বা অন্য কোনোভাবে সহায়তা করে তার জন্য তাকে তিন থেকে ১০ বছর কারাভোগ করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত