সন্ত্রাসী হামলার আশংকায় কাবুল বিমানবন্দর এলাকা ত্যাগের নির্দেশ

প্রকাশ : ২৬ আগস্ট ২০২১, ১১:৩৬

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ বেশ কিছু দেশ তাদের নাগরিকদের আফগানিস্তান ত্যাগ করার ক্ষেত্রে আপাতত কাবুল বিমানবন্দরকে ব্যবহার না করার নির্দেশ দিয়েছে। সম্ভাব্য সন্ত্রাসী হামলার আশংকায় তারা ওই সতর্কতা জারি করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা বিবিসি। নির্দেশে যতো দ্রুত সম্ভব কাবুল বিমানবন্দর এলাকা ত্যাগের কথা বলা হয়েছে।

ওদিকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেনে বলেছেন, ‘আমরা কাবুল বিমানবন্দরকে ঘিরে বড় আকারের সন্ত্রাসী হামলার আভাস পেয়েছি। তাই  আমাদের নাগরিকসহ সকলকে ওই এলাকা অবিলম্বে ত্যাগের নির্দেশ দিয়েছি।’ যুক্তরাষ্ট্র সতর্কতা জারির কয়েক ঘণ্টা পরেই অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এই সতর্কতা জারি করা হয়। ব্রিটিশ নাগরিকদের পরবর্তী নির্দেশনা পাওয়ার আগ পর্যন্ত নিরাপদ স্থানে থাকার অনুরোধ করেছে যুক্তরাজ্য।

এর আগে গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ প্রসঙ্গে বলেছিলেন, ‘ইসলামিক স্টেটের (আইএস) সন্ত্রাসীরা বর্তমানে আফগানিস্তানে অবস্থান করছে। তারা সন্ত্রাসী হামলা চালাতে পারে। আমরা আফগানিস্তান ত্যাগ করতে চাওয়া জনতাকে সরিয়ে নেওয়ার কাজ করছি। ব্যাপক এই কাজ একমাত্র যুক্তরাষ্ট্রের পক্ষেই করা সম্ভব। তালেবানরা প্রতিশ্রুতি দিয়েছে যে সকল অফগানিস্তান ছাড়তে চাওয়া সকল বিদেশী নাগরিক এবং আফগানদের সরিয়ে নেওয়ার কাজ তারা নির্বিঘ্নে করতে দেবে। আশাকরি, তারা প্রতিশ্রুতি রক্ষা করবে।’

উল্লেখ্য, দেশ ত্যাগ করতে চাওয়া আফগানদের সরিয়ে নেওয়ার কাজ সম্পন্ন করার জন্য ৩১ আগস্ট পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছে তালেবান কর্তৃপক্ষ। মার্কিন স্টেট সেক্রেটারি এন্টনি ব্লিনকেন জানিয়েছেন, তালেবানরা এই সময়সীমা বাড়াতে নারাজ।  তালেবানদের হাতে কাবুল পতনের পর এ পর্যন্ত ৮২ হাজার জনকে সরিয়ে নিতে সক্ষম হয়েছে যুক্তরাষ্ট্র।  

সাহস২৪.কম/জিজি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত