করোনা রোগীর লাশ ছিঁড়ে খেল কুকুর

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২১, ০২:২৩

সাহস ডেস্ক

করোনাভাইরাস বিপর্যয়ে বিধ্বস্ত ভারত। হাসপাতালগুলোতে হচ্ছে না রোগীদের সংকুলন। শ্মশানগুলোতে জায়গা হচ্ছে না মৃতদেহ পোড়ানোর। সারি সারি লাশ নিয়ে অপেক্ষায় আছেন স্বজনেরা। তারপর যুক্ত হয়েছে কুকুরের ভয়।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানায়, স্বজনেরা মৃতদেহের পাশ থেকে একটু সরেছে কী কুকুর এসে টানাটানি শুরু করে দিয়েছে লাশ নিয়ে। সম্প্রতি এমনটিই ঘটেছে ভারতের উত্তর প্রদেশ রাজ্যের হিন্দন এলাকার এক শ্মশানে।

মৃত ব্যক্তির পরিবারের সূত্রে জানা যায়, ৫১ বছর বয়সী ওই ব্যক্তি গাজিয়াবাদের একটি আদালতে কর্মরত ছিলেন। গত বৃহস্পতিবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

ত্রিলোকি সিং নামে মৃতের এক সহকর্মী জানান, হাসপাতালে চিকিৎসাধানী থাকলেও তার অবস্থার অবনতি ঘটে এবং শনিবার সন্ধ্যায় তাকে সন্তোষ মেডিকেল কলেজে রেফার করা হয়। সেখানে নিয়ে যাওয়ার পর তার অক্সিজেন লেভেল ৪০ থেকে ৮০ হয়েছিল। কিন্তু কয়েক ঘণ্টা পর আবারও অক্সিজেনের লেভেল নিচে নেমে যায় এবং রবিবার চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন। পরবর্তীতে হাসপাতাল থেকে পিপিই কিট এবং পলিথিনে জড়িয়ে মৃতদেহটি পরিবারের কাছে হস্তান্তর করা হয়। কিন্তু দুর্ভোগ যে সবে শুরু তা ভাবতে পারেনি মৃতের পরিবার।

তিনি আরও বলেন, আমরা রাত দেড়টা থেকে অ্যাম্বুলেন্সের জন্য চেষ্টা করে অবশেষে সকাল ৮টার দিকে পেয়েছিলাম। এরপর সকাল ৮টার দিকে হিন্দন শ্মশানে পৌঁছালে আমাদের জানানো হয় টোকেন সকাল ১০টায় দেওয়া হবে। কারণ ইতোমধ্যে আরও অনেক মৃতদেহ পোড়ানোর অপেক্ষায় রয়েছে।

পরিবারের সদস্যরা জানান, তারা দেহটি লাশের সারিতে রেখে গাছের ছায়ায় এসে দাঁড়িয়ে ছিলেন। কেননা শ্মশানের এক কর্মচারী তাদের জানিয়েছিল, সন্ধ্যা ৬টার দিকে তাদের পালা আসবে।

তারা আরও জানান, দুপুর ২টার দিকে এক পথচারী এসে জানায় সারিবদ্ধ লাশগুলোর মধ্যে একটি লাশের পিপিই খুলে মুখের একপাশ খেয়ে ফেলেছে একটি কুকুর। আমরা তখন দৌড়ে সেখানে যাই, আর এই কথা শ্মশানের কর্মচারীদের জানাই। অবশেষে দুপুর ৩টায় তাকে দাহ করতে পারি।

এ ঘটনার পর শ্মশানে অপেক্ষারত অন্যান্য স্বজনেরা মিলে উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপের দাবি জানিয়ে বিক্ষোভ করলে একজন উর্ধ্বতন কর্মকর্তা শ্মশানের ভিতর প্রাণীদের প্রবেশ রোধ করতে বেড়া দিয়ে ঘিরে দেবার প্রতিশ্রুতি দেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত