নারী এশিয়া কাপ

থাইল্যান্ডকে হারিয়ে বাংলাদেশকে টিকিয়ে রাখল ভারত

প্রকাশ : ১০ অক্টোবর ২০২২, ১৯:৪১

সাহস ডেস্ক

নারী এশিয়া কাপে নিজেদের ৫ ম্যাচে দুই জয় আর ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার কাছে হেরে সেমিফাইনালে খেলা কঠিন করে ফেলেছিল বাংলাদেশ। সমিকরণটা এমন হয়েছে যে, বাংলাদেশের সবচেয়ে বড় বাধা থাইল্যান্ডকে ভারতের কাছে হারতে হবে আর নিজেদের শেষ ম্যাচে রানরেট ভালো রেখে আরব আমিরাতকে হারাতেই হবে, তাহলেই সেমিফাইনাল লেখবে বাংলাদেশ। নিগার সুলতানাদের এই সমিকরণটা কিছুটা সহজ করে দিয়েছে ভারত।

৫ ম্যাচে থাইল্যান্ডের পয়েন্ট ৬। এতে বাংলাদেশের চেয়ে ২ পয়েন্ট এগিয়ে তারা। নিজেদের শেষ ম্যাচে ভারতকে হারাতে পারলে বাংলাদেশকে টুর্নামেন্ট থেকে ছিটকে দিত থাইল্যান্ড। কিন্তু তেমনটা আর হয়নি। থাইল্যান্ডকে রিতিমত বিধ্বস্ত করেছে ভারত। শেষ চারে যেতে থাই-নারীদের এখন তাকিয়ে থাকতে হবে বাংলাদেশের শেষ ম্যাচের দিকে। মঙ্গলবার (১১ অক্টোবর) বাংলাদেশ যদি আমিরাতের কাছে হার মানে তাহলে থাইল্যান্ড পৌঁছে যাবে শেষ চারে।

সোমবার (১০ অক্টোবর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে থাইল্যান্ডকে বিধ্বস্ত করে ৯ উইকেটে জিতে যায় ভারত। এদিন টস জিতে আগে থাইল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠায় ভারত। ভারতীয় বোলিং তোপে ১৫.১ ওভারে মাত্র ৩৭ রান করে গুটিয়ে যায় থাইল্যান্ড। ম্যাচ সেরা স্নেহ রানা ৯ রানে নেন ৩ উইকেট, রাজেশ্বরী গায়েকোয়াড় ৮ রানে ২ উইকেট ও দিপ্তি শর্মা ১০ রানে নেন ২ উইকেট। থাইল্যান্ডের দেয়া ৩৮ রানের লক্ষ্যে পৌঁছাতে সাবেক এশিয়ান চ্যাম্পিয়নদের খেলতে হয়েছে ৬ ওভার। শেফালি ভার্মার উইকেট হারিয়ে ৯ উইকেটের বড় জয় নিশ্চিত করে ভারত। ফলে, সবার আগে সেমিতে পৌঁছে গেছে ভারত।

৬ ম্যাচে ভারতের সংগ্রহ ১০ পয়েন্ট। ৮ পয়েন্ট নিয়ে দুই ও তিনে পাকিস্তান ও শ্রীলঙ্কা। ৬ পয়েন্ট নিয়ে চারে থাইল্যান্ড। আর ৪ পয়েন্ট নিয়ে পাঁচে বাংলাদেশ। থাইল্যান্ডের নেট রানরেট -.৯৪৯। আর বাংলাদেশের .৪২৩। অর্থাৎ মঙ্গলবার আমিরাতকে হারালেই পয়েন্টের ব্যবধানে থাইল্যান্ডকে টপকে সেমিতে পৌঁছাবে বাংলাদেশ। রানরেটের কোনো মারপ্যাঁচ থাকবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত