টি-টোয়েন্টি সিরিজ

শেষ পর্যন্ত ১৭ রানে হারল বাংলাদেশ

প্রকাশ : ৩০ জুলাই ২০২২, ২১:০৮

সাহস ডেস্ক

হারারে স্পোর্টস ক্লাবের ব্যাটিং বান্ধব উইকেটের সুবিধা পুরোপুরি আদায় কর নিলেন জিম্বাবুয়ের ব্যাটাররা। যদিও প্রথম ১০ ওভারে এসেছিল মাত্র ৭টি বাউন্ডারি, সব কটিই ছিল চার। এরপর শেষের ১০ ওভারে ওয়েসলি মাধেভেরে ও সিকান্দার রাজার ঝড়ে ২৩টি চার ও ৫টি ছয় নিয়ে ইনিংস সাজায় জিম্বাবুয়ে। মাদভেরের অর্ধশতক আর সিকান্দার রাজার ২৬ বলে ৬৫ রানের ঝোড়ো ইনিংসে ২০০ রান পার করে স্বাগতিকরা। ২০ ওভারের খেলায় ২০১২ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২০০ করেছিল জিম্বাবুয়ে। বিগত ১০ বছর পর আবারও ২০০ পার করলো, তথা ২০৫ রান করল জিম্বাবুয়ে। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে এটিই সর্বোচ্চ স্কোর তাদের, সব মিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ।

শনিবার (৩০ জুলাই) হারারে স্পোর্টস ক্লাব স্টেডিয়ামে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টস জিতে আগে ব্যাটিংয়ে নামে জিম্বাবুয়ে। বাংলাদেশি বোলারদের বেধড়ক পিটিয়ে ২০ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে ২০৫ রান তুলে স্বাগতিকরা। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৮ রানে থামে বাংলাদেশ। এতে জিম্বাবুয়ের বিপক্ষে ১৭ রানে হেরেছে নুরুল হাসানের দল।

এদিন তিনে নেমে ওয়েসলি মাধেভেরে তুলে নিলেন ক্যারিয়ারের সপ্তম হাফসেঞ্চুরি। ৪৬ বলে ৯ চারে ৬৭ রান করে রিটায়ার্ট হার্ট হয়ে ফেরেন মাধভেরে। তাকে যোগ্য সঙ্গ দিয়ে আক্রমণাত্মক ব্যাটিং উপহার দিলেন শন উইলিয়ামস। ১৯ বলে ৪ চার ১ ছক্কায় ৩৩ রান করে মোস্তাফিজের বলে বোল্ড হয়ে ফেরেন উইলিয়ামস। পরে সিকান্দার রাজা খেললেন বিধ্বংসী ইনিংস। ২৬ বলে ৭ চার ৪ ছক্কায় ৬৫ রান করে অপরাজিত থাকেন সিকান্দার রাজা। এর আগে ১৮ বলে ২ চারে ২১ রান করে মোসাদ্দেকের বলে বোল্ড হয়ে ফেরেন অধিনায়ক ওপেনার ক্রিগ এরভিন। বিপরীতে, লাইন ও লেংথ নিয়ে ধুঁকছিলেন তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ। ফলে বাংলাদেশ পেল ২০৬ রানের কঠিন লক্ষ্য। মোস্তাফিজ ২টি ও মোসাদ্দেক ১টি উইকেট নেন।

২০৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১৮৮ রানে থামে বাংলাদেশ। দ্বিতীয় ওভারেই ধাক্কা খায় টাইগাররা। ওয়েলিংটন মাসাকাদজার অফ স্টাম্পের বাইরের বলে বাজে শটে পয়েন্টে ক্যাচ দেন ওপেনার মুনিম শাহরিয়ার। ৮ বলে করেন ৪ রান। এই আঘাত সামলে দ্বিতীয় উইকেটে ৩৩ বলে ৫৮ রানের জুটি পায় বাংলাদেশ। সেখানে অগ্রণী ভূমিকায় ছিলেন লিটন। তিনি পাল্টা আক্রমণে চড়াও হন জিম্বাবুয়ের বোলারদের ওপর। পাওয়ার প্লে শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১ উইকেটে ৬০ রান। অর্থাৎ লক্ষ্য তাড়ার জুতসই শুরু পায় তারা। কিন্তু সপ্তম ওভারে বিস্ময়কর কায়দায় আউট হয়ে যান লিটন। বাঁহাতি স্পিনার শন উইলিয়ামসের ডেলিভারিতে র‍্যাম্প শট খেলেন তিনি। বলে চলে যায় শর্ট ফাইন লেগে। রিচার্ড এনগারাভা বল হাতে জমালেও ধরে রাখতে পারেননি। কিন্তু আউট হয়ে গেছেন ভেবে ততক্ষণে সাজঘরের দিকে হাঁটা দেন লিটন। সেই সুযোগে নন-স্ট্রাইক প্রান্তে স্টাম্প ভেঙে দেন উইলিয়ামস। দ্বিধায় থাকা মাঠের আম্পায়াররা দ্বারস্থ হন তৃতীয় আম্পায়ারের। তিনি দেন রানআউটের সিদ্ধান্ত। ফিরে যাওয়ার আগে ১৯ বলে ৬ চারে ৩২ রান করেন লিটন দাস।

এরপর ছোট ছোট আরও দুটি জুটি পায় বাংলাদেশ। কিন্তু গতি কমে যায় রানের। অনেকটা সময় ক্রিজে থাকা এনামুল হক বিজয় ২৭ বলে ২৬ রান করে শিকার হন রাজার। আক্রমণাত্মক শুরু করেছিল নাজমুল হাসান শান্ত। তিনি ২৫ বলে ৩ চার ও ১ ছক্কায় ৩৭ রান করে পেসার লুক জঙ্গুয়ের বলে ক্যাচ দিয়ে ফেরেন। এরপর ক্রিজে থাকেন অধিনায়ক নুরুল ও মোসাদ্দেক। বিধ্বংসী খেলা শুরু করেন নুরুল। ওয়েলিংটন মাসাকাদজাকে টানা দুই ছক্কা মেরেছেন, শেষ ২ ওভারে এসেছে ৩টি ছক্কা। উঠেছে ২৮ রান। ১৭তম ওভারে উঠেছে ১৪ রান। চার, ফ্রি হিট-ছিল সবই। অবশ্য লেগ সাইডের একটি ফুলটসে বাউন্ডারির সুযোগ হাতছাড়া করেছেন নুরুল। শেষ ১৮ বলে বাংলাদেশের প্রয়োজন ৪৬ রান। পরে জঙ্গুয়ের ওভারের প্রথম বলে বড় ছক্কায় শুরু করেছিলেন নুরুল। জঙ্গুয়ে এরপর নো বলও করেছেন। তবে এরপরও উঠেছে ১৪ রান। শেষ ১২ বলে বাংলাদেশের প্রয়োজন ৩২ রান।

রিচার্ড এনগারাভা করতে এসেছিলেন ১৯তম ওভার। দায়িত্ব স্বাভাবিকভাবেই ছিল বড়। এনগাভারা প্রথম চারটি বলই করলেন ব্লকহোলে, ওই ৪ বলে এসেছে মাত্র ২ রান। পঞ্চম বলে লো ফুলটসে ক্যাচ তুলেছিলেন নুরুল, সেটি অবশ্য নাগালের বাইরেই পড়েছে। এরপর একটি ওয়াইড করেন এনগারাভা। শেষ বলটি সামনে এসে খেলতে চেয়েছিলেন মোসাদ্দেক। লো ফুলটসে স্ল্যাশ করতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে ধরা পড়েন তিনি। রিচার্ড এনগারাভা ১৯তম ওভারে দিলেন মাত্র ৪ রান। শেষ ওভারে বাংলাদেশের প্রয়োজন ২৮ রান। সমীকরণটা শুধু কঠিন নয়, ছিল প্রায় অসম্ভব। দ্বিতীয় বলে লেগ বাই থেকে চারের পর তৃতীয় বলে ছয় মেরেছিলেন নুরুল। তবে টানাকা চিভাঙ্গা ফিরে এসেছেন ভালোভাবেই। শেষ তিন বলে দরকার ছিল ৩টি ছয়। ব্যাটে নুরুল, কিন্তু পারলেন না তিনি। চিভাঙ্গার শেষ ওভারে বাংলাদেশ নিতে পেরেছে ১০ রান। এতে ১৭ রানে হেরে টি-টোয়েন্টি সিরিজ শুরু করল বাংলাদেশ। অর্থাৎ এই সংস্করণে সেই ব্যর্থতার বৃত্তেই বন্দি থাকল বাংলাদেশ। সবশেষ নয় ম্যাচে এটি তাদের অষ্টম হার। জিম্বাবুয়ের হয়ে লুক জঙ্গুয়ে ২টি এবং রিচার্ড নাগারাভা, মাসাকাদজা ও সিকান্দার রাজা ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছেন সিকান্দার রাজা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত