আইসিসি’র শাস্তি পেলেন খালেদ

প্রকাশ : ১২ এপ্রিল ২০২২, ১৭:০০

সাহস ডেস্ক

দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান কাইল ভেরেইনার দিকে বল ছুড়ে মেরে শাস্তি পেয়েছেন বাংলাদেশ দলের পেসার খালেদ আহমেদ। বল ছুঁড়ে যদিও ক্ষমা চেয়েছিলেন খালেদ, তাতে কোনো লাভ হয়নি। জরিমানার মুখে পরতে হয়েছে তাকে। সঙ্গে একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে।

পোর্ট এলিজাবেথ টেস্টের দ্বিতীয় দিন হুট করেই মেজাজ হারিয়েছিলেন খালেদ। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের ৯৫তম ওভারে তার বলে ডিফেন্ড করেছিলেন ভেরেইনা। তবে বল তুলে নিয়ে ভেরেইনার দিকে ছুড়ে মারেন খালেদ। বলটি গিয়ে ভেরেইনার ডান হাতের গ্লাভসেও লাগে। খালেদ এরপর ক্ষমা চাইলেও ভেরেইনাকে রাগান্বিতই মনে হয়েছিল তখন।

এ ঘটনায় ২.৯ অনুচ্ছেদ অনুযায়ী আইসিসির আচরণবিধি লঙ্ঘন করা হয়। এ কারণে খালেদকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। একই সঙ্গে তার নামের পাশে একটি ডিমেরিট পয়েন্টও যোগ করেছে আইসিসি।

গত ২৪ মাসের মধ্যে অবশ্য খালেদের এটিই প্রথম ডিমেরিট পয়েন্ট। ২৪ মাসের মধ্যে ৪টি ডিমেরিট পয়েন্ট পেলে সেটা ১ সাসপেনশন পয়েন্টে পরিণত হয়। আর সে ক্ষেত্রে এক টেস্ট বা দুটি এক দিনের ক্রিকেট ম্যাচের নিষেধাজ্ঞা জোটে খেলোয়াড়ের।

এ ঘটনার পরপরই অধিনায়ক মুমিনুল হকের সঙ্গে আলাদা করে কথা বলেন আম্পায়ার মারাই এরাসমাস। নিচে নেমে আসতে দেখা যায় পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডকেও।

পরে অনফিল্ড আম্পায়ার মারাইস ইরাসমাস ও আলাহুডিয়েন পালেকার, তৃতীয় আম্পায়ার আড্রিয়ান হোল্ডস্টক ও চতুর্থ আম্পায়ার বোনগানি জেলে বিষয়টি নিয়ে অভিযোগ আনেন। অ্যান্ডি পেক্রাফটের আরোপিত সে শাস্তি মেনে নেন খালেদ।

তবে সেই ঘটনার পরের ওভারে ফিরে এসে ভেরেইনাকে বোল্ড করে সাজঘরে ফেরান খালেদ। এমনকি আউট করার পর ভেরেইনার দিকে চেয়ে গর্জে উঠেছিলেন তিনি। ড্রাইভ করতে গিয়ে বলের লাইন মিস করার আগে ৪৮ বলে ৪টি চারে ২২ রান করেন ভেরেইনা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্ট সিরিজে ডারবানের পর পোর্ট এলিজাবেথেও বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ২-০ ব্যবধানে সিরিজ জিতে মুমিনুলদের হোয়াইটওয়াশ করেছে দক্ষিণ আফ্রিকা। ডারবান টেস্টে অবশ্য স্লেজিং নিয়ে আলোচনা উঠেছিল। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মুমিনুল দাবি করেছিলেন, দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা তাদের গালি দিয়েছেন। এ নিয়ে আইসিসির কাছে যাওয়ার কথাও জানানো হয়েছিল বিসিবির পক্ষ থেকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত