ইংল্যান্ডকে হটিয়ে বিশ্বকাপ সুপার লিগের শীর্ষে বাংলাদেশ

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ২১:২৩

সাহস ডেস্ক

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ৮৮ রানের বড় ব্যবধানে জিতে বিশ্বকাপ সুপার লিগের পয়েন্ট তালিকার শীর্ষে উঠে এসেছে বাংলাদেশ। শুধু তাই নয়, সুপার লিগে প্রথম ১০০ পয়েন্ট নিয়ে তিন অংকের ঘরে পৌঁছেছে তামিম ইকবালের দল।

এর আগে ১৫ ম্যাচ খেলে ৯ ম্যাচ জিতে ৯৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল ইংল্যান্ড। তখন ১২ ম্যাচে ৮ জয়ে ৮০ পয়েন্ট নিয়ে দ্বিতীয়তে ছিল বাংলাদেশ। সমান ১২ ম্যাচে সমান ৮ জয়ে ৭৯ পয়েন্ট নিয়ে তৃতীয়তে আছে ভারত।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে লিটন দাসের সেঞ্চুরি ও মুশফিকুর রহিমের ৮৬ রান এবং টাইগার বোলারদের নৈপুন্যে আফগানিস্তানকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চি করেছে বাংলাদেশ।

১৩ দল নিয়ে সুপার লিগ আয়োজন করে আইসিসি। সুপার লিগের পয়েন্টের মারপ্যাঁচেই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা বিচার করা হবে। তাই সুপার লিগের শীর্ষে উঠার হাতছানি নিয়ে আফগানের বিপক্ষে সিরিজটি শুরু করেছিল তামিম ইকবাল বাহিনী।

সুপার লিগে প্রতিটি দল নিজের ও পরের মাঠে চারটি করে আটটি সিরিজ খেলবে। প্রতি সিরিজে পূর্বনির্ধারিত তিনটি ম্যাচ আসবে সুপার লিগের পয়েন্ট তালিকার হিসাবে। অর্থাৎ, প্রতিটি দল ২৪টি করে ম্যাচ খেলবে। ২০২৩ সালের মার্চে শেষ হবে সুপার লিগের এই পর্ব।

বাংলাদেশের বাকি আছে আর দশটি ম্যাচ। তার মধ্যে একটি এই সিরিজে আফগানিস্তানের বিপক্ষে, আগামী ২৮ ফেব্রুয়ারি সোমবার। বাকি তিনটি সিরিজের দুটি প্রতিপক্ষের মাটিতে, প্রথমটি আগামী মার্চে শুরু হবে দক্ষিণ আফ্রিকায়। দ্বিতীয়টি মে মাসে আয়ারল্যান্ডে।

তৃতীয় সিরিজটি ঘরের মাঠে হবে ইংল্যান্ডে বিপক্ষে। ২০২৩ সালের মার্চে অনুষ্ঠিত হবে বাকি থাকা এই সিরিজটি। এর আগে গত বছরের সেপ্টেম্বরে সিরিজটি হওয়ার কথা থাকলেও করোনার কারণে সেটি পিছিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

সুপার লিগের পয়েন্ট তালিকা:

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত