আবারও ফাইনাল মঞ্চে ব্রাজিল

প্রকাশ : ০৬ জুলাই ২০২১, ০৭:৩৭

ক্রীড়া ডেস্ক

আবারো গোল করলেন লুকাস পাকুয়েতা। নেইমারের দুর্দান্ত পাসে লুকাস পাকুয়েতার দারুণ দক্ষতায় পেরুকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনাল মঞ্চে পৌঁছে গেল ব্রাজিল। এ নিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে পৌঁছাল গতবারের চ্যাম্পিয়নরা।

আজ মঙ্গলবার অলিম্পিক স্টেডিয়ামে কোপা আমেরিকার প্রথম সেমিফাইনালে পেরুকে ১-০ গোলে হারিয়েছে তিতের শিষ্যরা।

এর আগে কোয়ার্টার ফাইনালে চিলির বিপক্ষে এই পাকুয়েতার একমাত্র গোলেই সেমিফাইনালে এসেছিল ব্রাজিল। ওই ম্যাচে গোলশূন্য ড্র নিয়ে বিরতি থেকে ফিরে এসে বদলি হিসেবে নেমে গোলটি করেছিলেন পাকুয়েতা। আজও গোল করে ব্রাজিলকে ফাইনালে তুললেন। তবে সেই ম্যাচে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন গেব্রিয়েল জেসুস। এ কারণে আজ পাকুয়েতাকে দিয়েই সেমিফাইনালের একাদশ সাজিয়েছেন ব্রাজিলে কোচ তিতে।

আর সেই পাকুয়েতাই খুললেন গোলের খাতা। ম্যাচের ৩৪ মিনিটে নেইমারের অসাধারণ একটি পাস থেকে বাম পায়ের দুর্দান্ত শটে পেরুর জালে বল জড়ান লুকাস পাকুয়েতা। এই এক গোলের জয় নিয়েই ফাইনালে চলে গেল স্বাগতিকরা।

নেইমার ও লুকাস পাকুয়েতা

এদিন খেলার শুরু থেকে বল নিজেদের দখলেই রেখেছিল ব্রাজিল। কিন্তু তেমন প্রভাব বিস্তার করে খেলতে পারেনি নেইমাররা। তবে ৮ম মিনিটেই গোলের দারুণ সুযোগ তৈরি হয়েছিল। লুকাস পাকুয়েতার থেকে বল পান রিচার্লিসন। তিনি দুর্দান্ত এক ক্রস করেন নেইমারের দিকে। কিন্তু দারুণ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি নেইমার।

এরপর ১৯ মিনিটের মাথায় আরও একটি দারুণ সুযোগ পেয়েছিল ব্রাজিল। কিন্তু পাকুয়েতা-নেইমার জুটির বার কয়েক চেষ্টার পরও পেরুর গোলরক্ষককে পরাস্ত করতে পারেনি তারা। তবে ৩৪ মিনেটে পাকুয়েতার গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ব্রাজিল।

বিরতি থেকে ফিরে এসে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে পেরু। একক আধিপত্য বিস্তার করে খেলেছে তারা। কিন্তু বিরতির পর ব্রাজিল আর বিস্তার করে খেলতে পারেনি। বরং পুরো দ্বিতীয়র্ধে পেরুর আক্রমণ ঠেকাতেই ব্যস্ত ছিলো ব্রাজিলের রক্ষণভাগ। গোলরক্ষক এডারসনের দৃঢ়তায় বেঁচে গেছে ব্রাজিল। আর নয়তো সেমিফাইনাল থেকে বিদায় নিতে হতো নেইমারদের।

ব্রাজিলের জালে একের পর এক আক্রমণ আর গোলে শট নিয়েছে পেরু। কিন্তু দুর্ভাগ্য, ম্যানচেস্টার সিটির ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন দেয়াল হয়ে দাঁড়ানোয় জালে বল জড়াতে পারেনি পেরু। উল্টো প্রথমার্ধে করা একমাত্র গোলে পেরুকে বিদায় করে টানা দ্বিতীয়বারের মত কোপা আমেরিকার ফাইনালে পৌঁছে গেল স্বাগতিক ব্রাজিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত