স্পেন ১-১ সুইজারল্যান্ড

টাইব্রেকারে সুইজদের হারিয়ে ইউরোর সেমিফাইনালে স্পেন

প্রকাশ : ০৩ জুলাই ২০২১, ০৪:২৮

সাহস ডেস্ক

অমীমাংসিত ম্যাচটি অতিরিক্ত মিনিটেও থাকল অমীমাংসিত। শেষে গড়াল টাইব্রেকার। অবশেষে কপাল পুড়লো সুইজারল্যান্ডের। টাইব্রেকারে ৩-১ গোলে সুইজদের হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে পৌঁছে গেল স্পেন। এর আগে নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র করেছে দুই দল। শুক্রবার (২ জুলাই) দিবাগত রাতে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে সুইজদের হারায় লুইস এনরিকের দল।

স্পেনের হয়ে পেনাল্টি শ্যুট আউটের প্রথমটিই মিস করেন সার্জিও বুসকেটস। সুইজারল্যান্ডের হয়ে প্রথম শটে লক্ষ্যভেদ করতে ভুল করেননি মারিও গারভানোভিচ। স্পেনের হয়ে পরেরটায় জালে জড়ান ডানি ওলমো। সুইজারল্যান্ডের ফ্যাবিয়ান শার দুর্বল শটে মিস করে ফেলেন পরেরটি।

ছুটে যাওয়া আশা আবার বাড়ান ম্যাচে দারুণ খেলা সোমার। স্পেনের রদ্রির শট বা দিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন তিনি। ফের সম্ভাবনা বাড়ে সুইসদের। কিন্তু এরপরের দুই পেনাল্টিও মিস করে সুইজারল্যান্ড। বাজে শটে গোল করতে ব্যর্থ হন ম্যানুয়েল আকাঞ্জি আর রুবেন ভারগাস। এরপর মিকেল ওয়ারজাবাল গোল করলে ৩-১ ব্যবধানে জিতে যায় স্পেন।

এর আগে মূল ম্যাচে শুরু থেকেই আধিপত্য দেখিয়েছে স্পেন। তবে কিছু বুঝে উঠার আগেই দুর্ভাগ্যজনক গোলে পিছিয়ে পড়ে সুইজারল্যান্ড। ম্যাচের ৮ মিনিটের সময় কর্নার থেকে কোকের নেওয়া শট বেঁকে বা প্রান্তের বক্সের বাইরে জর্ডি আলভার পায়ে আসে। আলভার দূরপাল্লার জোরালো শট সুইস ডিফেন্ডার ডেনিস জাকারিয়ার পায়ে লেগে দিক বদল হয়ে জালে যায়। এতে ১-০ তে এগিয়ে যায় স্পেন।

তবে পিছিয়ে পড়লেও সুইসদের ছিল ধারালো প্রতি আক্রমণ, স্পেনের মুহুর্মুহু আক্রমণ, সুইজ গোলরক্ষক সোমারের বীরত্ব এবং  রেফারির অতি কঠোর এক লাল কার্ডের গল্প।

ম্যাচের ২১ মিনিটে গিয়ে বলার মতো সুযোগ পায় সুইসরা। শাকিরির বাড়ানো বল অবশ্য ধরতে পারেননি গোলরক্ষকের সামনে থাকা হারিস সেফেরোভিচ। ২৪ মিনিটে কোকের কর্নার থেকে সিজার আজপিলিকুয়েতা হেড সোজা যায় সুইস গোলরক্ষক ইয়ান সোমারের হাতে। ৩৪ মিনিটে শাকিরির কর্নার থেকে ভাল উচ্চতায় বল পেয়েও হেডে বাইরে মারেন ম্যানুয়েল আকাঞ্জি। পরের মিনিটে আরেকটি কর্নার কাজে লাগাতে পারেনি সুইসরা। পরে প্রথমার্ধের বাকি সময়ে আর কোনো গোল না হলে এই ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে এসে আস্তে আস্তে স্পেনের ওপর প্রেস করে খেলা শুরু করে সুইসরা। এতে ৬৪ মিনিটে দুর্দান্ত একটি সুযোগ পায় তারা। মাঝ মাঠ থেকে বল নিয়ে দারুণ গতিতে ছুটে গিয়ে বক্সে ঢুকি পড়েছিলেন স্টিভেন জুবের। তার নেওয়া শট দারুণ দক্ষতায় ফিরিয়ে দেন স্পেনের গোলরক্ষক উনাই সিমন।

তার চার মিনিট পরেই সমতায় ফেরে সুইজারল্যান্ড। ম্যাচের ৬৮ মিনিটে ডান দিক থেকে আসা আক্রমণ ঠেকাতে গিয়ে স্পেনের ডিফেন্ডার পাও তরেসের পায়ে লেগে বল চলে যায় রেমো ফ্রেউলারের কাছে। তার নিখুঁত ক্রস ধরে ঠান্ডা মাথায় বল জালে ঢুকান শাকিরি। এতে ১-১ গোলের সমতায় ফেরে দুই দল।

পরে ৭৭ মিনিটে সুইসদের জন্য আসে বড় বিপদ। আলবার্তো মোরেনোর কাছে থাকা বল ঠেকাতে স্লাইড ট্যাকল করতে গিয়ে ফাউল করে বসেন ফ্রেউলার। রেফারি মাইকেল ওলিভার সরাসরি লাল কার্ড দেখিয়ে দেন ফ্রেউলারকে। রিপ্লে দেখে মনে হয়েছে রেফারি এই ফাউলে একটু নমনীয় হয়ে হলুদ কার্ড দিতে পারতেন। ১০ জনের দলে পরিণত হওয়ার পর সব ছক এলোমেলো হয়ে যায় সুইসদের। শাকিরি আর গারভানোভিচকে তুলে নেন কোচ ভ্লাদিমির পেটকোভিচ। রক্ষণ শক্ত করার কৌশল নেয় সুইজারল্যান্ড। তাতে সফলও তারা।

নির্ধারিত সময়ে ১০ জনের সুইসদের বিপক্ষে আর গোল পায়নি স্পেন। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। আর সেই অতিরিক্ত সময়ে গোল না হলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর টাইব্রেকার থেকে ৩-১ গোলের জয় নিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ ২০২০ এর সেমিফাইনালে পৌঁছে যায় ০০৮ ও ২০১২ ইউরোর চ্যাম্পিয়ন স্পেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত