৩৪ বছর পর রিয়াল সোসিয়েদাদ চ্যাম্পিয়ন

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২১, ১৩:১২

সাহস ডেস্ক

রিয়াল মাদ্রিদ, অ্যাথলেটিকো মাদ্রিদ ও বার্সেলোনার মত বড় বড় দলকে হতাশায় ডুবিয়ে ৩৪ বছর পর আবারো শিরোপা উৎসবে মেতেছে রিয়াল সোসিয়েদাদ। কোপা দেল রের ফাইনালে অ্যাতলেটিক বিলবাওকে হারিয়ে ২০১৯-২০ মৌসুমের শিরোপা চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল সোসিয়েদাদ।

শনিবার (৩ এপ্রিল) দিবাগত রাতে সেভিয়ার লা কারতুহা স্টেডিয়ামে স্টেডিয়ামে বিলবাওকেই ১-০ গোলে হারিয়েছে সোসিয়েদাদ।

পৃথিবী স্বাভাবিক থাকলে এ ম্যাচটি হওয়ার কথা ছিল গত বছরের মে মাসে। কেননা এটি ২০১৯-২০ মৌসুমে কোপা দেল রে ফাইনাল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় ফাইনাল ম্যাচটি পিছিয়ে দেয়া হয়।

এদিন ম্যাচের একমাত্র গোলটি করেছেন মিকেল ওয়ারজাবাল। গোলটি এসেছে পেনাল্টি থেকে। ম্যাচের দ্বিতীয়ার্ধে ডি-বক্সের মধ্যে প্রতিপক্ষের ফরোয়ার্ড পোর্তুকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন স্প্যানিশ ডিফেন্ডার মার্টিনেজ, এতে পেনাল্টি পায় সোসিয়েদাদ। ৬৩ মিনিটে সফল স্পটকিকে গোল করে দলের জয় নিশ্চিত করে দেন ওয়ারজাবাল। এই এক গোলের জয় নিয়ে সেরার মুকুটটি পরে রিয়াল সোসিয়েদাদ।

এই শিরোপা জয়ে যেকোনো টুর্নামেন্ট মিলিয়েই ৩৪ বছর পর শিরোপা পেল সোসিয়েদাদ। সবশেষ ১৯৮৬-৮৭ মৌসুমে স্পেনের দ্বিতীয় সর্বোচ্চ মর্যাদার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল তারা। সবমিলিয়ে সোসিয়েদাদের এটি তৃতীয় কোপা দেল রে শিরোপা। প্রথমবার তারা ট্রফিটি জিতেছিল ১৯০৯ সালে।

এই ম্যাচটি ছিল গত আসরের ফাইনাল ম্যাচ। তবে এই ম্যাচটি হারলেও, শিগগিরই আরেকটি সুযোগ পাচ্ছে অ্যাতলেটিক বিলবাও। ২০২০-২১ মৌসুমের কোপা দেল রে ফাইনালেও উঠেছে বিলবাও। সেখানে তাদের প্রতিপক্ষ বার্সেলোনা। নিজেদের মাঠে কাতালাদের হারাতে পারলেই তিনদশক পর বিলবাওয়ের হাতেও উঠবে শিরোপা। ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৭ এপ্রিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত