বড় রানের হার দিয়ে শুরু করল বাংলাদেশ

প্রকাশ : ২৮ মার্চ ২০২১, ১৩:৫১

সাহস ডেস্ক

ওয়ানডে সিরিজের পর এবার টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটিও হারল বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ব্যাটিংয়ের ব্যর্থতায় বড় রানে হেরে গেল বাংলাদেশ। এর আগে স্বাগতিকদের তিন ম্যাচ ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে তামিম ইকবালের দল।

রবিবার (২৮ মার্চ) হ্যামিল্টনে প্রথম টি-টোয়েন্টিতে কিউইদের বিপক্ষে ৬৬ রানে হেরেছে টাইগাররা।

এদিন টসে জিতে আগে ব্যাটিংয়ে যায় নিউজিল্যান্ড। নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২১০ রানের পাহাড় গড়ে স্বাগতিকরা। দলের হয়ে ব্যাটে ঝড় তোলেন কনওয়ে। তিনি অপরাজিত থেকে ৫২ বলে ১১ চার ৩ ছক্কায় ৯২ রান করেন। পরে উইলিয়াম ইয়ং ৩০ বলে ২ চার ৪ ছক্কায় ৫৩ রানের একটি হাফসেঞ্চুরি করেন। এরপর শেষের দিকে কিছুটা ঝড় তোলেন অপরাজিত গ্লেন ফ্লিপস। ১০ বলে ৩ চার ১ ছক্কায় ২৪ রান করেন। এর আগে ওপেনার মার্টিন গাপ্টিল ২৭ বলে ৩ চার ২ ছক্কায় ৩৫ রান করেন।

বাংলাদেশের হয়ে বল হাতে নাসুম আহমেদ ২টি এবং মেহেদী হাসান ১টি উইকেট নেন।

স্বাগতিকদের দেয়া ২১১ রানের পাহাড় ডিঙাতে গেলে যে ধরনের ব্যাটিং দরকার, তার ধার কাছ দিয়েও যেতে পারেনি বাংলাদেশ। তবে ম্যাচ না জিতলেও ইতিবাচক কিছু পাওয়া গেছে, সেটি নাসুমের বোলিং আর আফিফ হোসেনের ব্যাটিং। প্রথমে সুযোগ তৈরি করেছিলেন নাসুম, পরে অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতার মধ্যে আফিফ ছিলেন দারুণ ব্যতিক্রম। নিউজিল্যান্ডের ৩ উইকেটে করা ২১০ রানের জবাবে শেষ অবধি বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ১৪৪।

নিউজিল্যান্ডের রানের পাহাড়ে চড়তে গিয়ে শুরুটা ইতিবাচক ছিল বাংলাদেশের। এ সফরে প্রথম সুযোগ পাওয়া নাঈম শেখ প্রথম থেকেই হাত খুলে খেলছিলেন। বাউন্ডারি মেরে পাল্টা আক্রমণটা চালাচ্ছিলেন। কিন্তু ওই যে, বাংলাদেশের ব্যাটসম্যানরা ইনিংসের ছন্দ ধরে রাখতে পারেন না, নাঈমের বেলাতেও ঘটল সেটিই। লকি ফার্গুসনের বলে ১৮ বলে ২৭ রান করে এলবিডব্লু হয়ে ফেরেন তিনি। এর পরের গল্পটা ব্যর্থতারই। দলের ভরসা লিটন দাস, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ আর মোহাম্মদ মিঠুন-চারজনই ফিরেছেন দলকে তেমন ভরসা না দেখিয়েই।

৫৯ রানে বাংদেশের যখন ৬ উইকেট, তখনই হাল ধরেণ আফিফ হোসেন। খুব সহজেই নিউজিল্যান্ডের বোলারদের খেলেছেন তিনি। টপ অর্ডারের ব্যাটসম্যানদের ব্যাটিংয়ে সবকিছু যেমন ‘জটিল’ মনে হচ্ছিল, আফিফের ব্যাটে সেই জটিলতা ছিল না। ৩৩ বলে ৫ চার ও ১ ছক্কায় ৪৫ রান করেছেন তিনি। মোহাম্মদ সাইফউদ্দিনকে সঙ্গে নিয়ে ৫৬ বলে ৬৩ রানের একটা জুটি গড়ে বাংলাদেশের মুখ রক্ষা করেন। এই জুটিটি ছাড়া বাংলাদেশের ইনিংসে বলার মতো তো কিছু নেই। ৩৪ বলে ৩ চার ও ১ ছক্কায় ৩৪ রান করেছেন সাইফউদ্দিন।

স্বাগিতদের হয়ে ইস সোধি ৪টি, লকি ফার্গুনস ২টি এবং টিম সাউথি ও হামিস বেননেট ১টি করে উইকেট নেন।

ম্যাচ সেরা হয়েছে ডেলন কনওয়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত