ভারতীয় প্রধান নির্বাহীকে বাধ্যতামূলক ছুটি দিয়েছে আইসিসি

প্রকাশ : ১০ মার্চ ২০২১, ১৯:০১

স্পোর্টস ডেস্ক

আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মনু সাহনিকেই হঠাৎ বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। প্রধান নির্বাহী পদের দায়িত্ব নেয়ার পর থেকেই কর্মীদের সঙ্গে কর্তৃত্বমূলক আচরণ শুরু করেন তিনি। তার এই কর্তৃত্বমূলক আচরণই কাল হয়ে দাঁড়িয়েছে।

অডিট বা নিরীক্ষার জন্য বিশ্বজুড়ে স্বনামধন্য আন্তর্জাতিক সংস্থা প্রাইসহাউজ ওয়াটার কুপার্সের (পিডব্লুসি) তদন্তে মনু সাহনির এমন আচরণের প্রমাণ মিলেছে। এরপরই তাকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নেয় আইসিসি। খবরটা দিয়েছে ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

শশাঙ্ক মনোহর আইসিসির চেয়ারম্যান থাকার সময় ২০১৯ সালে আইসিসির প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পান সাহনি। সাবেক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার ও নির্বাহী ডেভ রিচার্ডসনের জায়গায় দায়িত্বটা পেয়েছিলেন সাহনি।

দায়িত্ব পাওয়ার পর থেকেই কর্তৃত্বমূলক আচরণ শুরু করেন কর্মীদের সঙ্গে। তার এমন কর্মকাণ্ডের উপর বিরক্ত ছিল আইসিসি কর্মচারী-কর্মকর্তারা।

সাহনি আগেও এমন আচরণ করতেন বলে জানা যায় পিডব্লিউসির তদন্তে। সিঙ্গাপুরে তার আগের প্রতিষ্ঠানেও কর্মীদের সঙ্গে বাজে আচরণের প্রমাণ পাওয়া যায়।

আইসিসিতে কর্মরত বর্তমান ও সাবেক ৮৫ জন কর্মী মতামত দেন তদন্ত সংস্থা পিডব্লিউসিকে। যাদের বেশিরভাগই সাহনির আচরণে ক্ষুব্ধ।

৫৬ বছর বয়সী সাহনি অনেক দিন ধরেই অফিসে যাচ্ছেন না। গতকাল তাকে বাধ্যতামূলক ছুটিতেই পাঠিয়ে দিয়েছে আইসিসি।

আইসিসির সঙ্গে চুক্তিতে আর এক বছর বাকি আছে সাহনির। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার চালকের পদে বসার আগে সিঙ্গাপুর স্পোর্টস হাবে ছিলেন সাহনি। এর আগে ইএসপিএন স্টার স্পোর্টসে ১৭ বছর কাজ করেছেন সাহনি, সেটিরও কার্যালয় ছিল সিঙ্গাপুরে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত