বিশ্ব ফুটবলের সর্বোচ্চ গোলদাতা ক্রিশ্চিয়ানো রোনালদো

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২১, ১২:৪৯

সাহস ডেস্ক

বর্তমানে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ গোলদাতা এখন ক্রিশ্চিয়ানো রোনালদো! গত রাতে ইতালিয়ান কাপের সেমিফাইনালে ইন্টার মিলানের বিপক্ষে জোড়া গোল করেছেন রোনালদো। এই জোড়া গোলেই সবাইকে ছাড়িয়ে শীর্ষ গোলদাতা হয়েছেন এই পর্তুগিজ তারকা। তাই বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ঘোষণা করে নিজেদের সাবেক মহাতারকাকে অভিবাদন জানাতে ভোলেনি স্পেনের ঐতিহ্যবাহী ক্লাব রিয়াল মাদ্রিদ।

কিছুদিন আগে ব্রাজিল কিংবদন্তি পেলেকে হটিয়ে এক ক্লাবের হয়ে ইতিহাসের সবচেয়ে বেশি গোলের রেকর্ড করেছেন লিওনেল মেসি। সান্তোসের হয়ে পেলের করা ৬৪৩ গোলের রেকর্ডটা এত দিন সবার নাগালের বাইরে বলেই মনে করা হতো। কিন্তু বার্সেলোনার জার্সিতে মেসি সে রেকর্ডটাও অক্ষত রাখেননি।

কিছুদিন আগে উদিনেসের বিপক্ষে লিগ ম্যাচে জোড়া গোল করেছিলেন রোনালদো। এই জোড়া গোলে ক্যারিয়ারের গোলসংখ্যা ৭৫৮ তে নিয়ে গিয়েছেন তিনি। এতে পরিসংখ্যান ও হিসাবমতে পেলেকে ছাড়িয়ে অফিশিয়াল ম্যাচের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন রোনালদোই। ২০১৯ সালের এপ্রিলে ব্রাজিলের ম্যাগাজিন প্লাকারের প্রকাশিত সংখ্যায় বলা হয়েছিল, পেলের গোলসংখ্যা ৭৫৭। সান্তোসের হয়ে ৬৪৩, ব্রাজিলের হয়ে ৭৭ ও কসমসের হয়ে ৩৭ গোল। সে হিসাবে ৭৫৮ গোল করে পেলেকে পেরিয়ে গিয়েছিলেন রোনালদো। প্রীতি ম্যাচের হিসাব করা হয়নি। কারও ক্ষেত্রেই হয় না। ওদিকে সাবেক চেক স্ট্রাইকার জোসেফ বাইকানও এসে গিয়েছিলেন আলোচনায়। অনেক হিসাবমতেই এই তারকার গোল ৭৬২টা। তবে গত রাতে ইন্টারের বিপক্ষে রোনালদো যখন জোড়া গোল করেছেন, তখনই বেরিয়ে এসেছে, রোনালদোর ক্যারিয়ারের গোলসংখ্যা এখন ৭৬৩, যা পেলে বা বাইকান, দুজনের চেয়েই বেশি। তাই বর্তমান বিশ্বের সর্বোচ্চ গোলদাতা পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো।

স্পেনের সংবাদমাধ্যম মার্কাও হিসাব-নিকাশ করে বের করেছে, পেলে বা বাইকান নয়, রোনালদোই এখন ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা।

খবরটা নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের সাবেক এই তারকাকে অভিনন্দন জানিয়েছে রিয়াল। রোনালদোর এই গোলগুলোর সিংহভাগই এসেছে রিয়ালের আমলে! এমনকি রিয়ালের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হয়েই জুভেন্টাসে যোগ দিয়েছিলেন রোনালদো।

রিয়ালের অভিনন্দনবার্তায়ও সেটা ফুটে উঠেছে, ‘আমাদের ক্লাবের ইতিহাসের ও বর্তমানে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ গোলদাতা ক্রিশ্চিয়ানো রোনালদোকে অভিনন্দন!’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত