চলে গেলেন বিশ্বের প্রবীণতম ক্রিকেটার

প্রকাশ : ১৩ জুন ২০২০, ১৭:৪০

সাহস ডেস্ক

বসন্ত রাইজি ভারতের সাবেক প্রথম শ্রেণির ক্রিকেটার। মাত্র ৯ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ার তাঁর। ১৪ ইনিংসে ২৩.০৮ গড়ে ২৭৭ রান। ১৯৩৮-৩৯ মৌসুম থেকে ১৯৪৯-৫০ মৌসুম পর্যন্ত টিকেছে তাঁর প্রথম শ্রেণির ক্যারিয়ার। এই স্বল্প খেলা আর বয়স দিয়ে অনন্য এক অর্জন গড়েছিলেন বসন্ত রাইজি। সবচেয়ে বেশি বয়স্ক প্রথম শ্রেণির ক্রিকেটার তিনি। এই রেকর্ড ধরে রেখেই রাতে মুম্বাইয়ে নিজ বাসভবনে মারা গেছেন তিনি।

১২ জুন (শুক্রবার) দিবাগত রাত ২টা ২০ মিনিটে বার্ধক্যজনিত কারণে না ফেরার দেশে তিনি পাড়ি জমিয়েছেন রাইজি। জীবদ্দশায় তিনিই ছিলেন বিশ্বের প্রবীণতম প্রথম শ্রেণির ক্রিকেটার।

১৩ জুন (শনিবার) সন্ধ্যায় রাইজির শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

গত ২৬ জানুয়ারি বয়সের সেঞ্চুরি (১০০ বছর) করে ফেলেন রাইজি। তখন তাঁকে দেখতে গিয়েছিলেন শচীন টেন্ডুলকার, স্টিভ ওয়াহ ও সুনীল গাভাস্কার।

রাইজির জামাতা জানান, ‘মুম্বাইয়ে নিজের বাসায় ঘুমের মধ্যে মারা যান তিনি।’

পেশাদারি জীবনে মূলত একজন চাটার্ড একাউন্ট্যান্ট ছিলেন বসন্ত রাইজি। তবে ক্রিকেটের প্রতি তার ভালোবাসা সবসময়ই ছিলো অমলিন। তার দীর্ঘসময়ের বন্ধু, গত শতকের প্রখ্যাত পরিসংখ্যানবিদ প্রয়াত আনন্দজী দোসাকে নিয়ে গড়েছিলেন জলি ক্রিকেট ক্লাব। সেই ক্লাবের হয়ে খেলেছেন ভারতের সাবেক অলরাউন্ডার বাপু নাদকারনি, একনাথ সোলকার, অশোক মানকড় এবং ইয়াজুরভিন্দ্র সিং। এমনকি রণজিৎ সিং, দুলীপ সিং, সি কে নাইড়ু ও ভিক্টর ট্রাম্পারসহ অনেক ক্রিকেটারকে নিয়ে বইও লিখেছেন।

বসন্ত রাইজি চলে যাওয়ায় এখন বিশ্বের সবচেয়ে বেশি বয়স্ক প্রথম শ্রেণির জীবিত ক্রিকেটার হলেন নিউজিল্যান্ডের অ্যালান বার্হেস। ১৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা বার্হেসের জন্ম ১৯২০ সালের ১ মে। একই বছর ২৬ জানুয়ারি বরোদায় জন্ম নেন বসন্ত রাইজি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত