পাকিস্তান সফরের দল ঘোষণা, এবারের চমক হাসান মাহমুদ

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২০, ১৫:৪৩

সাহস ডেস্ক

গতকাল ফাইনলের মধ্য দিয়ে শেষ হল এবারের বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিঘ (বিপিএল)। তবে আজ পাকিস্তানে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য মাহমুদউল্লাহ রিয়াদকে অধিনায়ক করে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন এবার বিপিএলে ভালো করা হাসান মাহমুদ।

১৮ জানুয়ারি (শনিবার) পাকিস্তান সফরের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি।

পাকিস্তান সফরে বাংলাদেশ দলে কিছুটা চমক রাখার চেষ্টা করেছে নির্বাচক কমিটি। এমনিতেই নিষেধাজ্ঞার কারণে নেই সাকিব আল হাসান। পাকিস্তানে খেলতে যেতে চান না মুশফিকুর রহীম। দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটারের অনুপস্থিতিতে টিম ম্যানেজমেন্টের চিন্তা ছিল, সিনিয়র ব্যাটসম্যান ইমরুল কায়েসকে দলে নেয়ার। বিপিএলেও দারুণ পারফরম্যান্স দেখিয়েছিলেন তিনি। কিন্তু হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ইমরুলকেও শেষ পর্যন্ত দলে নেয়া গেলো না।

আগের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, আরাফাত সানি ও আবু হায়দার রনি। তাই অগত্যা বাধ্য হয়েই ভিন্নভাবে চিন্তা করতে হয়েছে নির্বাচকদের।

দলে ফিরলেন তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, রুবেল হোসেন ও মেহেদী হাসান। এবার বিপিএলে ঢাকা প্লাটুনের হয়ে খেলা স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান দেশের হয়ে একমাত্র টি–টোয়েন্টি খেলেছেন প্রায় দুই বছর আগে শ্রীলঙ্কার বিপক্ষে।

এবার বিপিএলের পারফরম্যান্স দিয়ে দলে জায়গা করে নেওয়াদের মধ্যে সবচেয়ে বড় চমক কুমিল্লা ওয়ারিয়র্সের হয়ে খেলা পেসার হাসান মাহমুদ। উইকেটশিকারে তাঁর নাম ওপরের দিকে নেই। তবে গতির ঝড় তুলেছেন ভালোই। ঢাকা প্লাটুনের হয়ে ১৩ ম্যাচে ১০ উইকেট নেওয়া এ পেসার ঘন্টায় সর্বোচ্চ ১৪২.৪০ কিমি গতি তুলেছেন। ঢাকার কোচিং স্টাফ থেকে বিসিবি সভাপতি নাজমুল হাসানও প্রশংসা করেছেন ২০ বছর বয়সী এ ডানহাতি পেসারের। লক্ষ্মীপুরের এ পেসার উঠে এসেছেন বয়সভিত্তিক ক্রিকেট খেলে।

ইমরুল কায়েসকে দলে নিতে না পারার কারণে সুযোগ পেয়েছেন নাজমুল হাসান শান্ত। মিডল অর্ডারে আস্থা রাখা হচ্ছে মোহাম্মদ মিঠুনেরও পর। এছাড়া নতুন সেনসেশন আফিফ হোসেন ধ্রুব, নাইম শেখ, লেগ স্পিনার আমিনুল বিপ্লবদের রাখা হয়েছে টি-টোয়েন্টি দলে। পেসার হিসেবে মোস্তাফিজুর রহমানের সঙ্গে রয়েছেন শফিউল ইসলাম, রুবেল হোসেন, আল আমিন হোসেন এবং হাসান মাহমুদকে।

তিন মাসে তিন দফায় পাকিস্তান সফর করবে বাংলাদেশ দল। প্রথম দফায় চলতি মাসের ২৪, ২৫ ও ২৭ তারিখে লাহোরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ।

টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ দল:
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, মেহেদী হাসান, আমিনুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন, হাসান মাহমুদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত