ইব্রার মুর্তিটি উৎপাটন করে ছাড়ল

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২০, ১৩:৫৮

সাহস ডেস্ক

একের পর এক আঘাতে আর টিকে থাকতে পারলো না জ্লাতান ইব্রাহিমোভিচের মূর্তিটি! দুষ্কৃতকারীরা শেষ পর্যন্ত জ্লাতান ইব্রাহিমোভিচের মূর্তি উৎপাটন করে ছাড়ল। সুইডেনে নিজ শহর মালমোতে থাকা ইব্রার স্ট্যাচুর পায়ের অংশ কেটে মাটিতে ফেলে দিয়েছে আক্রমণকারীরা। ব্যাপারটি নিশ্চিত করেছে সুইডিশ পুলিশ।

গত বছরের নভেম্বরে সুইডিশ ক্লাব হ্যামারবির ২৫ শতাংশ শেয়ার কেনেন ৩৮ বছর বয়সী এ স্ট্রাইকার। হ্যামারবি ইব্রার বেড়ে ওঠার ক্লাব মালমোর চিরপ্রতিদ্বন্দ্বী। ইব্রা হ্যামারবির শেয়ার কেনার দিন থেকেই মালমো ক্লাবের সামনে তাঁর ৩.৫ মিটারের ব্রোঞ্জের মূর্তিতে ধারাবাহিক হামলা চালিয়ে আসছিল দুষ্কৃতকারীরা। এবার মূর্তিটির পা করাত দিয়ে কেটে ফেলে দিয়েছে তারা।

বিবিসি জানিয়েছে, রবিবার (৫ জানুয়ারি) স্থানীয় সময় রাত সাড়ে তিনটায় সুইডেনের ইতিহাসে সেরা স্ট্রাইকারের মূর্তিটি ভূপতিত অবস্থায় প্রথম আবিষ্কার করা হয়। মূর্তির মুখ সুইডিশ ব্যাজসংবলিত একটি শার্ট দিয়ে বাঁধা ছিল। পাশে সুইডিশ ভাষায় দেয়ালচিত্রের মাধ্যমে লেখা হয়েছে ‘সরিয়ে নাও’। মালমো মিউনিসিপ্যালটি ক্রীড়া ও বিনোদন বিভাগের এক মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন, মূর্তিটি সরিয়ে নিয়ে সংস্কারের জন্য পাঠানো হয়েছে।

মালমোর ডেপুটি মেয়র ফ্রিডা ট্রোলমেয়ার সংবাদ সংস্থা এএফপিকে বলেন, ‘বুঝতে পারছি জ্লাতানের আচরণে অনেকেই অসন্তুষ্ট। কিন্তু মূর্তির ওপর হামলা চালানো অর্থহীন। অসন্তুষ্টি প্রকাশ গণতান্ত্রিক পথে হওয়াই ভালো।’

স্থানীয় পুলিশ এ বিষয় জানায়, ‘ইতোমধ্যে ভাঙচুরের জন্য অভিযোগ দায়ের করা হয়েছে।’

এর আগে গত ৯ অক্টোবর সুইডেনের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার সম্মানে ৩.৫ মিটারের এই ব্রোঞ্জের মূর্তিটি উন্মোচন করা হয়।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত