করোনা: আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২০ কোটি ৭৯ লাখ

প্রকাশ : ১৬ আগস্ট ২০২১, ১১:১২

সাহস ডেস্ক

২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখনও এককভাবেই রাজত্ব করে চলছে বিশ্বের প্রায় ২২০টি দেশে। ফলে প্রতিনিয়ত বাড়ছে সংক্রমন ও মৃত্যুর সংখ্যা। এ যেন লাগামহীন ঘোড়ার মত ছুটে চলছে, নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না কিছুতেই।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের সবশেষ পরিসংখ্যান বলছে, বিশ্বে এখন আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ কোটি ৭৯ লাখ ৮০ হাজার ৪১৮ জন। আর মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৪৩ লাখ ৭৪ হাজার ৬৮৯ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৮ কোটি ৬৪ লাখ ৪৪ হাজার ৮১৩ জন।

সোমবার (১৬ আগস্ট) সকালে ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৭৪ লাখ ৬৬ হাজার ৭১৮ জন আর ৬ লাখ ৩৭ হাজার ৫৬১ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ২২ লাখ ২৫ হাজার ১৭৫ জন এবং মারা গেছেন ৪ লাখ ৩১ হাজার ৬৭৪ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে মোট শনাক্ত রোগী ২ কোটি ৩ লাখ ৬৪ হাজার ৯৯ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৯ হাজার ২১৮ জনের।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সাহস২৪.কম/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত